সকালের নাস্তায় আমরা যে ভুলগুলো করি !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ৩১, ২০১৭

সকালের নাস্তা হচ্ছে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। কারণ, সকালের ভালো নাস্তা সারাদিনের ভালো কাজের জন্য মনকে প্রফুল্ল রাখে। সারাদিনের কাজের জন্য শরীরকে প্রস্তুত করে তোলে। বিশেষজ্ঞরা মতে - সকালের নাস্তা এড়িয়ে যাওয়া শরীরের জন্য হুমকিস্বরূপ !

সকালে জুসকে না বলুন :

সকালের নাস্তায় জুস না হলে আপনার চলেই না !   গবেষকেদের পরামর্শ - জুসের পরিবর্তে ফল খান এবং সঙ্গে এক গ্লাস পানি। জুস তৈরি করার সময় ফলের ভিটামিন, মিনারেল ও ফাইবার নষ্ট হয়ে যায়।

সকালে পরিমাণমতো নাস্তাকে হাঁ বলুন :

সকালে কম খেয়ে সারাদিন ইচ্ছেমতো খেলে আপনার ওজন বেড়ে যাবে। অনেকে মনে করেন, দীর্ঘসময় না খেয়ে এরপর ইচ্ছেমতো খাওয়া যাবে তাতে শরীরে প্রভাব পড়বে না। এটা ভুল ধারণা। আপনি সকালে পরিমাণমতো নাস্তা করে নিন এবং সুস্থ থাকুন।

সকালের ১কাপ চা -কে হাঁ বলুন :

সকালে ১কাপ চা বা কফি আপনার মন-মেজাজ ভালো রাখবে। সকালে উঠে একাধিক কাপ চা কফি পানের অভ্যাস থাকলে তা দূর করুন। কারণ  অতিরিক্ত কোনো কিছুই ভালো না।  একাধিক কাপ চা কফি পানে  আপনার ঘুমের ব্যাঘাত হতে পারে আবার শরীরে তার খারাপ প্রভাব পড়তে পারে।

সকালে বার্গার-স্যান্ডউইচকে না বলুন :

চকলেট, প্যানকেক, বার্গার, স্যান্ডউইচের মতো উচ্চ ক্যালরিযুক্ত খাবার সকালের নাস্তা থেকে দূরে রাখুন।  উচ্চ ক্যালরির খাবারের পরিবর্তে শসা, ফল, বাদাম প্রভৃতি খেতে পারেন।

সকালের নাস্তাকে  গুরুত্ব দিন :

অনেকেই সকালের নাস্তাকে গুরুত্ব দেন না। রাতে আপনি যতই ভালো করে খাবার খান, তারপরেও সকালের নাস্তাটাকে গুরুত্ব দেওয়া উচিত। সকালের কাজে বের হওয়ার তাড়া থাকলেও সকালের নাস্তাটা সেরে নিন তা না হলে সারাদিন আলস্য ভর করতে পারে।

সকালের নাস্তায় ডিমকে হাঁ বলুন :

সকালের নাস্তায় চিনিযুক্ত খাবার এড়িয়ে যেয়ে  ডিমভাজি খাওয়ার পরামর্শ দেন গবেষকেরা।  ভাজা ডিমে ট্রাইপটোফ্যান নামের এক ধরনের বিশেষ যৌগের উপস্থিতি রয়েছে যা মস্তিষ্কে ভালো অনুভূতির জন্ম দেয়। কলা ও বাদামেও এই যৌগটি রয়েছে। তাই সকালের নাস্তায় এই উপাদানগুলোযুক্ত হলে সারাদিন ভালো কাটতে পারে।

তথ্য এবং ছবি : গুগল 

 

Leave a Comment