তেল ছাড়া দুধ দিয়ে রাধুন মজাদার মাটন বিরিয়ানি

  • কবিতা আক্তার
  • জুলাই ৩০, ২০২৩

বিরিয়ানি খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বিভিন্ন উপায়ে রান্না করা যায় এই পদ। কেউ পছন্দ করেন সবজি বিরিয়ানি আবার কারো পছন্দ চিকেন, বিফ বা মাটন বিরিয়ানি।

তবে যেভাবেই রান্না করুন না কেন তেল ব্যবহার তো করতেই হয়, না হলে তো আর স্বাদ হবে না বিরিয়ানির। তবে জানলে অবাক হবেন, তেল ছাড়া দুধ দিয়েই রাখতে পারেন মজাদার হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ।

চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণঃ
- মাটন বা খাসির মাংস আধা কেজি,
- বাসমতি চাল ২৫০ গ্রাম,
- ধনেপাতা ও পুদিনা পাতা ৫০ গ্রাম,
- পেঁয়াজ কুচি ২ টি,
- দুধ ২ কাপ,
- আদাবাটা ১ টেবিল চামচ,
- রসুন বাটা ১ টেবিল চামচ,
- কাঁচা মরিচ কুচি ৫ টি,
- দারুচিনি ২ টি,
- লবঙ্গ ৬-৭ টি,
- এলাচ ৫-৬ টি,
- শাহী জিরা দেড় টেবিল চামচ,
- লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে বাসমতি চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একইভাবে মাংস ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিন। এবার ধনেপাতা ও পুদিনা পাতা আলাদা আলাদাভাবে মিহি করে কুচিয়ে নিন।পেঁয়াজ কুচি করে কেটে নিন।

এরপর আদা ও রসুন কুচি করে নিন। পাত্রে পানি গরম করে তাতে দিয়ে দিন পানি ঝরানো বাসমতি চাল। চাল আদা সেদ্ধ করে পানি ঝরিয়ে একটি ছড়ানো পাত্রে ঢেলে ঠান্ডা করে নিন।

অন্যদিকে প্রেসার কুকারে মাংস সেদ্ধ করতে হবে। এর জন্য আগে থেকে মশলা প্রস্তুত করে নিতে হবে। একটি পাতলা সাদা কাপড়ে ধনেপাতা, পুদিনা পাতা ও কাঁচা মরিচ কুচি ভরে সুতো দিয়ে মুখটা খুব ভালো করে বেঁধে দিন। যাতে সেটি খুলে না যায়।

আরেকটি পাতলা কাপড়ের শাহী জিরা, এলাচ, লবঙ্গ, দারুচিনি ভরে একই রকম ভাবে সুতো দিয়ে মুখ বেঁধে নিন। একই রকম ভাবে তৈরি করতে হবে আরেকটি পুটলি। তাতে দিতে হবে থেঁতো করা আদা, রসুন এবং পেঁয়াজ কুচি। প্রেসার কুকারে মাংস নিন। তাতে তিনটি পুটলি, এক চামচ ঘি, দের কাপ পানি, দুই কাপ দুধ ও পরিমান মত লবণ দিয়ে ৪-৫ টি সিটি দিয়ে নিন। লবণের পরিমাণটা ব্যালেন্সে রাখুন। কুকারের ভাব বের হয়ে গেলে ঢাকনা খুলে চামচ দিয়ে মাংস খুব ভাল করে নেড়ে নিন। এবার তা থেকে সাবধানে তিনটি পুটলি চিমটা দিয়ে তুলে নিন। ধীরে ধীরে মাংসগুলো আলাদা করুন। এবার একটি বড় পাত্রে ঘি মাখিয়ে নিন। তাতে আধা সেদ্ধ বাসমতি চাল ছড়িয়ে একটা বেড তৈরি করুন। এর উপর ছড়িয়ে দিন মাংসগুলো অল্প নাড়াচাড়া করে তার উপর ভালো করে ঘি ছড়িয়ে দিন। এরপর মাংসের পড়ে থাকা স্টু চামচে করে নিয়ে সামান্য ছড়িয়ে দিন। এবার পাত্রে ঢাকনা দিয়ে দিন। আটা দিয়ে ঢাকনার মুখ বন্ধ করে উপরে ভারী কিছু চাপিয়ে দিন।৩-৪ মিনিট এভাবে রান্না হতে দিন। এতে চাল ভালো মতো সেদ্ধ হয়ে যাবে। ঢাকনা খুলে চামচ দিয়ে সাবধানে নাড়াচাড়া করে নিন। ব্যাস তৈরি হয়ে গেল দুধ দিয়ে তৈরি মাটন বিরিয়ানি। এবার পরিবেশন করুন গরম গরম।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment