ঢেঁড়স দীর্ঘদিন তাজা রাখার টিপস

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২০, ২০২৩

কর্মব্যস্ততায় থাকা মানুষ পুরো সপ্তাহের জন্য অনেক পরিমাণে শাকসবজি কিনে আনে। মূলত সময় এবং অর্থ বাঁচানোর জন্য এটি করে থাকে। আবার, আজকাল সবজির বাজার বেশ গরম। তাই সবজি নষ্ট হয়ে যাওয়া এক ধরণের অর্থের ক্ষতি হয়ে দাঁড়ায়। কিন্তু সবজি অনেক দিন ভাল রাখার কিছু কৌশল রয়েছে। বর্তমানে ঢেঁড়স, প্রায় সব বাড়িতেই রান্না হয়ে থাকে। এই সবজি সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করা না হলে জলদি শুকিয়ে যায়। আঠালো হয়ে যায়। রান্না করার জন্য উপযুক্ত থাকে না। কিছু টিপস মেনে চললে ঢেঁড়স দীর্ঘ সময়ের জন্য সবুজ এবং সতেজ রাখা যায়।

ঢেঁড়স কেনার আগে যে টিপসগুলো মাথায় রাখতে হবে

ঢেঁড়স কেনার সময় কয়েকটি বিষয় মাথায় রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি নরম হওয়া উচিত। তাই কেনার সময় আপনার আঙ্গুল দিয়ে ঢেঁড়স হালকাভাবে চাপ দেওয়ার চেষ্টা করুন। এর আকার এবং রঙ দেখে কিনুন। ছোট আকারের ঢেঁড়স দেশীয়। চেষ্টা করুন মাঝারি এবং গাঢ় সবুজ রঙের ঢেঁড়স কেনার। এগুলোর স্বাদ ভাল হয়। অনেক দিন ধরে সংরক্ষণ করা যায়।

আরো পড়ুন: এইভাবে রান্না করলে তিতা লাগবে না করলা 

ঢেঁড়স সংরক্ষণের টিপস

ঢেঁড়সকে আর্দ্রতা থেকে দূরে রাখুন। এতে দীর্ঘ দিনের জন্য সতেজ থাকবে। এই সবজি কেনার পর পানি দিয়ে ধুয়ে  ভালমত শুকিয়ে নিন। সবজিতে সামান্য পানি থাকলে তা দ্রুত নষ্ট হয়ে যায়। পানি শুকিয়ে গেলে ঢেঁড়স একটি শুকনো কাপড়ে মুড়ে নিন। এবার একটি এয়ারটাইট পাত্রে রাখুন। এতে ঢেঁড়স অনেক দিন তাজা থাকবে।

ঢেঁড়স কিভাবে ফ্রিজে রাখবেন?

ঢেঁড়স ফ্রিজে রাখার সময় একটি পলিথিন ব্যাগেরও ব্যবহার করতে পারেন। এটি সতেজ রাখতে ব্যাগে ১-২ টি ছিদ্র তৈরি করুন। সবজির ঝুড়িতে ঢেঁড়স রাখতে চাইলে প্রথমে ঝুড়িতে সংবাদপত্র বা কাগজ ছড়িয়ে দিন। তারপর ঢেঁড়সগুলো ছড়িয়ে দিন। তাহলে সবজি থেকে পানি ছড়ালে তা কাগজ শুষে নেবে। ঢেঁড়স তাজা থাকবে।

আরো পড়ুন: ঝটপট তৈরি করুণ ‘ভেন্ডি মাসালা’

ঢেঁড়স পচে যাওয়া থেকে রক্ষা করার উপায় কি?

অন্য কোনো সবজি বা ফলের সাথে ঢেঁড়স রাখবেন না। তাহলে দুইটি উপাদানই দ্রুত নষ্ট হয়ে যাবে। এ ছাড়াও, একসাথে রাখায় ঢেঁড়স তাদের আসল স্বাদ হারিয়ে ফেলে। পুষ্টির মানও কমে যায়।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment