কাচের বোতলে পানি পান করলে শরীরে যা ঘটে

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানি শূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। এই গরমে আদ্র থাকা অত্যন্ত জরুরি। সারা দিনে অন্তত সাত থেকে আট লিটার পানি পান করা বাধ্যতামূলক।

বিশেষ করে গরমে হিট স্ট্রোক এড়াতে বেশি করে অবশ্যই পানি পান করতে হবে। এ সময় চিকিৎসকরা সবসময়ই সঙ্গে একটি পানির বোতল রাখার পরামর্শ দিচ্ছেন।

আরো পড়ুনঃ কাচের বোতলে কেন পানি খাবেন?

অনেকেই বাহিরে বের হলে কিংবা ঘর বা অফিসে পানির বোতল ব্যবহার করেন। কেউ কাঁচের বোতলে পানি খান। আবার বেশিক্ষণ ঠান্ডা থাকে বলে স্টিলের গ্লাসে বা বোতলে পানি পান করেন অনেকেই। তবে স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে কোন বোতলটি উপকারী জানুন-

চিকিৎসকদের মতে, স্টিলের বোতলের চেয়ে কাঁচের বোতল শরীরের জন্য বেশি উপকারী। কাচ প্রাকৃতিক উপকরণ দিয়ে তৈরি। তবে ভেঙে যাওয়ার ভয় ছাড়া কাঁচের বোতলের ব্যবহারই সবচেয়ে ভালো।অন্যদিকে বিভিন্ন ধাতুর সমন্বয়ে তৈরি স্টিলের বোতলের অত্যাধিক ব্যবহার স্বাস্থ্যকর নয়। পানির সংস্পর্শে থাকায় স্টিল ক্ষয়ে পানির মাধ্যমে শরীরে প্রবেশ করে।

আরো পড়ুনঃ প্লাস্টিকের জিনিস আসলে কতটা নিরাপদ?

স্টিলের বোতলের মধ্যে ও নানা ধরণ আছে। চেষ্টা করুন প্লাস্টিক বর্জিত স্টিলের বোতল কিনতে। কিছু কিছু স্টিলের বোতলের একাংশ হয়ত প্লাস্টিক।তেমন হলে সেই পাত্র থেকে পানি পান করা আরও ক্ষতিকর। আর অবশ্যই প্লাস্টিকের বোতলে পানি খাবেন না। এটি স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment