মচমচে ভাজা পুলি পিঠার সহজ রেসিপি

  • ওমেন্স কর্নার
  • ডিসেম্বর ৩, ২০২৩

পুলি পিঠা দুই উপায়ে তৈরি করা যায়। অনেকে পুলি পিঠা রসে ভিজিয়ে খেয়ে থাকে। যাকে বলা হয় দুধ পুলি। আবার অনেকেই মচমচে ভাজা পুলি খেতে ভালোবাসেন। চলুন তবে আজ জেনে নেওয়া যাক মচমচে ভাজা পুলি পিঠার সহজ রেসিপি-

উপকরণ:

১. কোরানো নারকেল দেড় কাপ ‏
২.‏ চিনি আধা কাপ
৩. ‏এলাচ একটি
৪. ‏দারুচিনি ২ টুকরো
৫. চালের গুঁড়া ১ কাপ ‏
৬. ‏ময়দা আধা কাপ
৭. ভাজার জন্য ‏তেল

আরো পড়ুন: ঘরে খুব সহজে বানিয়ে ফেলুন পনির

পদ্ধতি:

একটি ফ্রাইপ্যানে নারকেল, চিনি, দারুচিনি ও এলাচ নিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। চিনি গলে আঁঠালো ভাব হয়ে আসলে চুলা বন্ধ করে ঠান্ডা করে নিন। এবার আরেকটি পাত্রে দেড় কাপ পানি ও ১ চা চামচ লবণ মিশিয়ে ফুটিয়ে নিন।

চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ৫-৭ মিনিট জ্বাল করুন। এরপর ভালো করে মিশিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। হাতের সাহায্যে মথে নরম ডো বানিয়ে নিন। প্রয়োজন মনে হলে ঠান্ডা পানি মিশিয়েও মথে নিতে পারেন।

খামিরটাকে দু’ভাগ করে এক ভাগ নিয়ে কিছুক্ষণ মথে লম্বা করে নিয়ে চাকু দিয়ে ছোট ছোট টুকরো করে কাটুন। এবার টুকরোগুলো নিয়ে বলের আকার করে হাত দিয়ে চ্যাপ্টা করে কিছু নারকেলের পুর ভরে বন্ধ করে নিন।

আরো পড়ুন:  ১৮ মাস বয়সের বাচ্চার জন্য ওটস প্যানকেক রেসিপি

তারপর দু’হাত দিয়ে চেপে পিঠার আকৃতি নিন। এ পর্যায়ে জিপ-লক ব্যাগে ভরে রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে পারেন। নএবার কড়াইয়ে পর্যাপ্ত তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন।

তেল হালকা গরম হয়ে এলে পিঠা দিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন। একপাশ হয়ে গেলে উল্টে দিন। দুই পাশ বাদামি করে ভেজে নিন। হয়ে গেলে নামিয়ে টিস্যু পেপার এর উপর রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

সূত্র: জাগোনিউজ২৪ 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment