সুজির রেইনবো হালুয়া রেসিপি

  • কবিতা আক্তার
  • মার্চ ১৪, ২০২৪

হালুয়া খেতে কে না পছন্দ করেন।আর তা যদি হয় সুজির হালুয়া তাহলে তো কথায় নেই। বিভিন্ন উপায়ে রান্না করা যায় সুজির হালুয়া। যারা সুজির বরফি হালুয়া খেতে পছন্দ করেন তারা চাইলেই তৈরি করতে পারেন রেইনবো হালুয়া।

চলুন জেনে নেওয়া যাক  রেইনবো হালুয়া রেসিপি -

উপকরণ:
১. ভাজা সুজি ১ কাপ
২. চিনি ৩ টেবিল চামচ
৩. ঘি ৪ টেবিল চামচ
৪. পানি ১ কাপ
৫. ফুড কালার কয়েক ফোটা 

প্রস্তুত প্রণালী: পানিতে সুজির সঙ্গে চিনি মিশিয়ে চুলায় অল্প আঁচে জ্বাল দিতে হবে। কিছুক্ষণ জ্বাল দিলেই সুজি ঘন হয়ে যাবে। তখন একটু ঘি ও ফুড কালার মিশিয়ে দিন। হালুয়া ঘন হয়ে প্যানের গা ছেড়ে আসলে আবার একটু ঘি দিয়ে নেড়ে নামিয়ে ফেলতে হবে।

আরো পড়ুনঃ পাকা আমের বরফি রেসিপি 

একইভাবে সব রঙের আলাদা আলাদা হালুয়া বানিয়ে নিতে হবে। তারপর ঘি ব্রাশ করে ট্রেতে হালুয়া ঢেলে দিতে হবে। সুজির হালুয়া হতে বেশি সময় লাগে না। তাই একটি হালুয়া ঠান্ডা হয়ে যাওয়ার আগে আরেকটি হালুয়া তৈরি করে সেটার উপরে ঢেলে চামচ দিয়ে সমানভাবে ছড়িয়ে দিন।

হালুয়া একটার উপর আরেকটা দিয়ে চামচ দিয়ে হালকা করে চাপ দিয়ে সমান করতে হবে। তাহলে ভেতরে ফাঁকা হয়ে থাকবে না আবার সহজেই জোড়া লেগে যাবে।

আরো পড়ুনঃ গাজরের সুস্বাদু ৩টি পদ রান্না করার রেসিপি

এবার ফ্রিজের নরমাল সুজির হালুয়ার ট্রেতে রেখে দিন ঘন্টা খানে। এরই মধ্যে হালুয়া সেট হয়ে যাবে। এরপর ফ্রিজ থেকে নামিয়ে ইচ্ছামত আকৃতিতে কেটে নিন হালুয়া। ব্যাস তৈরি হয়ে গেল সুজির রেইনবো হালুয়া। উপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন এই হালুয়া।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment