ভেটকি মাছের পাতুরি রান্না করবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • মার্চ ১৬, ২০২৪

নিরামিষ হোক বা আমিষ, পাতুরির স্বাদকে হার মানাতে পারবে না যে কোনো তরকারি। আর ভেটকি মাছের পাতুরি হলে তো কোন কথাই নেই। ভেটকি মাছ দিয়ে অনেক রান্নাই করেন কিন্তু কখনো কি পাতুরি করে দেখেছেন!

চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

১. ভেটকি মাছের ফিলে (পাতুরির মাপে) চার টুকরো 
২. সরিষা ২ টেবিল চামচ
৩. পোস্ত ১ টেবিল চামচ
৪. নারকেল কোরা আধা কাপ
৫. কাঁচা মরিচ স্বাদমতো
৬. হলুদ গুঁড়া ২ চা চামচ
৭. লবণ স্বাদমতো
৮. কলাপাতা ও সরিষার তেল।

আরো পড়ুনঃ কম তেলে সুস্বাদু রান্নার সহজ কৌশল জেনে নিন

প্রস্তুত প্রণালী: প্রথমে ভেটকি মাছের ফিলেতে লবণ আর হলুদ মাখিয়ে নিন। এবার সরিষা, পোস্ত ও নারকেল কোরা খুব অল্প পানি দিয়ে একসঙ্গে বেটে নিন। ঝাল দিতে চাইলে কাঁচা মরিচও দিতে পারেন।

এবার এই বাটা মসলার স্বাদমতো লবণ ও হলুদ মিশিয়ে নেই। মাছের ফিলের গায়ে এই মসলা অল্প করে মাখিয়ে ঘন্টাখানেক এর জন্য ফ্রিজে রেখে দিন। এবার কলাপাতা গুলো সেঁকে নিতে হবে অল্প আঁচে। ছেঁকে নেওয়া কলাপাতার উপর এক চামচ মসলা দিয়ে ভেটকির ফিলেগুলো রাখুন। তারপরে আবারো মশলা দিয়ে মাছগুলো উপরে মশলার আস্তরণ তৈরি করুন।সঙ্গে যদি ঝাল খেতে চান তাহলে দিন আসতো চেরা কাঁচা মরিচ ও অল্প কাঁচা সরিষার তেল।

আরো পড়ুনঃ ফিস ফিংগার

এবার কলাপাতা গুলো ভাঁজ করে সুতো দিয়ে ভালো করে বেঁধে নিন। তারপর ননস্টিক প্যানে আঁচ কমিয়ে তেল দিন।এবার পাতাগুলো ভেজে নিন ভালো করে। কাল যে হয়ে এলে বুঝবেন ভেতরের মাছগুলো একদম রান্না হয়ে গেছে।। ব্যাগ তৈরি হয়ে গেল আপনার পছন্দের ভেটকি মাছের পাতুরি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment