একই উপায়ে ৪ ধরণের বান তৈরির রেসিপি জেনে নিন 

  • সানজিদা মীম
  • এপ্রিল ১৩, ২০২৪

নিত্যদিনের খাবারে পাউরুটি থাকে না এমন পরিবার পাওয়া মুশকিল। ব্রেকফাস্ট এ , বাচ্চাদের টিফিনে অথবা বিকেলের নাশতায় পাউরুটি বা পাউরুটি থেকে তৈরি স্যান্ডউইচ, জ্যামরোল ইত্যাদি অনেক কিছুই রাখা যায়। বাজারে সবসময় পাওয়া গেলেও পুষ্টিগুণ সম্পন্ন এবং স্বাস্থ্যকর কিনা, সেটা নিয়ে প্রশ্ন থেকেই যায়। বাসায় সবসময় থাকে এমন কিছু উপকরণ দিয়ে অল্প সময়েই বানিয়ে ফেলা যায় এবং বাইরের তুলনায় স্বাদও ভালো হয়। আসুন তাহলে দেখে নিই, ঘরে বসেই কীভাবে ইয়াম্মি সফট পাউরুটি বানিয়ে ফেলবেন।

উপকরণ:

ময়দা – ৪ কাপ
গুঁড়াদুধ – ২ টেবিল চামচ
চিনি – ৪ টেবিল চামচ
ইস্ট – ২ টেবিল চামচ
ডিম – ২ টি
লবন – পরিমান মতো
সয়াবিন তেল – ৩ টেবিল চামচ
পানি – মাখানোর জন্য পরিমান মতো। 
আরো পড়ুন: 
গোলাপ পিঠা তৈরির সবচেয়ে সহজ রেসিপি
গাজরের কেক তৈরির রেসিপি
থাই ফিশ কেক রেসিপি 

প্রণালী:

ময়দা, দুধ, চিনি, ইস্ট, লবন, ডিম একত্রে খুব ভালোভাবে মাখিয়ে রাখতে হবে। অল্প অল্প করে হাতের তালুতে পানি নিয়ে মাখাতে হবে। খুব বেশি পানি নেয়া যাবে না, ডো নরম হয়ে গেলে সমস্যা। ১০-১৫ মিনিট পরে হাতের তালুতে একটু করে তেল নিয়ে মাখাতে হবে। এভাবে পুরোটা তেল দিয়ে দিতে হবে। খুব ভালোভাবে মাখানো হয়ে গেলে একটি স্টিল অথবা অ্যালুমিনিয়াম পাত্রে ডো-টা রাখতে হবে। এরপর পাত্রটি ঢেকে গরম জায়গায় রাখতে হবে, যেমন- চুলার পাশে গরম জায়গায় রাখা যায়।

১ ঘণ্টা পর দেখা যাবে ডো ফুলে উঠেছে। এবার একে বিভিন্ন আকৃতি করা যাবে।

এবার ডাইজ এ ডো রেখে নিচের তাপমাত্রায় ইলেকট্রিক ওভেনে বেক করতে হবে।

পাউরুটির জন্য:

পাউরুটির ডাইজ এ তেল ব্রাশ করে নিতে হবে। ডো রেখে ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ সেকেন্ড লেবেল এ ( উপর থেকে দ্বিতীয় তাকে) ৩০-৩৫ মিনিট বেক করতে হবে।

বার্গার বান এর জন্য:

ডো নিয়ে গোল গোল করে বান শেইপ এ বেকিং ট্রে-তে রাখতে হবে। ডিম ফেটিয়ে বান এর উপর ব্রাশ দিয়ে লাগিয়ে দিতে হবে। ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ সেকেন্ড লেবেল এ ১২ মিনিট বেক করতে হবে।

পিৎজ্জা ব্রেড এর জন্য:

পিৎজ্জা প্যান এ ডো রেখে এর উপর রান্না করা পিৎজ্জা মিট দিতে হবে। ইচ্ছে মতো সালাদ, চিজ দিয়ে সাজাতে পারেন। ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ সেকেন্ড লেবেল এ ১২-১৫ মিনিট বেক করতে হবে।

মিট ব্রেড এর জন্য:

ডো নিয়ে গোল গোল করে বান শেইপ করে এর মধ্যে রান্না করা কিমা দিয়ে চারপাশ বান দিয়ে আটকে দিতে হবে। বেক ট্রে-তে তেল ব্রাশ করে রাখতে হবে। বান এর উপর ডিম ব্রাশ করতে হবে। ১৮০ ডিগ্রী ফারেনহাইট এ সেকেন্ড লেবেল এ ১২ মিনিট বেক করতে হবে।

এভাবে ইচ্ছে মতো তৈরি করে ফেলতে পারেন এই জাতীয় খাবারগুলো। আজকের মতো এ পর্যন্তই । অবশ্যই জানাবেন কেমন হয়েছে।

ছবি – ল্যান্ড ও মম ডট কম
রেসিপি – সানজিদা মীম
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment