ডিমের শাহী কোরমা রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২০, ২০২৪

শাক সবজি থেকে শুরু করে মাছ মাংস খাবার মাধ্যমে নানা ধরণের প্রোটিন ও প্রয়োজনীয় উপাদান আমরা শরীরকে দিয়ে থাকি। তবে ডিম এমন একটা সহজলভ্য জিনিস যেটা স্বাদেও দারুন খেতেও ভালো লাগে। 

চলুন জেনে নেওয়া যাক ডিমের শাহী কোরমা তৈরির রেসিপি।

উপকরণ:

১. সেদ্ধ ২ হালি
২. রান্নার তেল পরিমাণমতো 
৩. ঘি ১ চা চামচ
৪. লবণ স্বাদমতো
৫. গুঁড়া মরিচ ২ চা চামচ
৬. পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
৭. তেজপাতা ২ টা
৮. এলাচি ২ টি
৯. দারুচিনি ২ টুকরা 
১০. কাঁচামরিচ ৪ টা
১১. আদা রসুন বাটা ২ টেবিল চামচ
১২. ধনে গুঁড়া ১/২ চা চামচ
১৩. কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ
১৪. দুধ ১ কাপ
১৫. চিনি ১ চা চামচ 

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি বাটিতে সেদ্ধ ডিম খোসা ছাড়িয়ে নিন। লবণ ও অল্প পরিমাণে গুঁড়ো মরিচ দিয়ে ডিম গুলো এপাশ ওপাশ করে মেখে নিন। কড়াইয়া তেল ও ঘি গরম করে নিতে হবে। এরপর এতে পেঁয়াজ কুচি বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে রেখে ওই তেলেই মাখিয়ে রাখার ডিমগুলো হালকা ভেজে নিতে হবে।

আরো পড়ুনঃ জয়ত্রীর বিস্ময়কর সব স্বাস্থ্য উপকারিতা

কড়াই আর একটু তেল ঢেলে তেজপাতা, এলাচি, দারুচিনি, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। এবার পরিমাণ মতো লবণ দিন। এখন ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে পাঁচ মিনিট। বসানো হলে বাদাম বাটা দিয়ে আবার কয়েক মিনিট কষিয়ে নিতে হবে। মসলার ওপর যখন তেল ভেসে উঠবে তখন ডিমগুলো দিয়ে দিতে হবে।

এই সময় খুব সামান্য গুঁড়া মরিচ দিয়ে দিতে পারেন সুন্দর রংয়ের জন্য। ভালো করে কষিয়ে এবার গরম করে রাখা দুধ ঢেলে দিন। এরপর কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর কাঁচা মরিচ, চিনি ও বেরেস্তা দিয়ে দিন। এবার আরো কিছুক্ষণ বসিয়ে চুলা বন্ধ করে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন এরপর নামিয়ে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment