সহজ রেসিপিতে সুস্বাদু ইলিশ খিচুড়ি

  • ওমেন্স কর্নার
  • মে ৫, ২০২৪

ইলিশ মাছের দুর্দান্ত স্বাদ অটুট রেখেই চমৎকার স্বাদের খিচুড়ি রান্না করতে চাইলে মসলা ব্যবহার করতে হবে বুঝেশুনে। ইলিশ খিচুড়ি রান্না করার সহজ রেসিপি জেনে নিন।

স্পেশাল মসলা তৈরির জন্য ১/৪ কাপ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ হলুদ সরিষা, ১ চা চামচ রাই সরিষা ও স্বাদ মতো লবণ ও কাঁচা মরিচ অল্প পানি দিয়ে ব্লেন্ড করে নিন। মসলা একটি পাত্রে ঢেলে এর সঙ্গে মেশান আধা চা চামচ আদা ও রসুন বাটা। আরও মেশান স্বাদ মতো মরিচের গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া ও ১/৪ চা চামচ ভাজা জিরার গুঁড়া। এক কেজি ওজনের ইলিশ মাছ টুকরো করে কেটে মসলার মিশ্রণে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিটের জন্য। 

আরো পড়ুন:
প্রেশার কুকারে খিচুড়ি রান্নার রেসিপি
মটরশুঁটির পোলাও তৈরির রেসিপি
ছানার পোলাও তৈরির রেসিপি
খুদের পোলাও রান্নার রেসিপি

তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা তৈরি করে উঠিয়ে নিন। একই তেলে ১/৪ কাপ পেঁয়াজ নরম করে ভেজে নিন। পেঁয়াজ নরম হয়ে গেলে মাছের টুকরো সরিয়ে মসলাটুকু দিয়ে দিন। মসলা থেকে তেল ছেড়ে দিলে সামান্য পানি দিন। নেড়েচেড়ে মাছের টুকরো দিয়ে দিন। ৫ থেকে ৭ মিনিট ঢেকে রেখে রান্না করুন। এরপর মাছ উল্টে দিয়ে এক মুঠো পেঁয়াজ বেরেস্তা ও কয়েকটি আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। ঢাকনা দিয়ে আরও ৫ মিনিট ঢেকে রান্না করুন। মাছের ভুনা নামিয়ে রাখুন। 

এবার খিচুড়ি রান্না করার পালা। একটি প্যানে তেল গরম করে ২ কাপ চাল, আধা কাপ ভেজে নেওয়া মুগ ডাল, ১/৪ কাপ পেঁয়াজ কুচি ও গরম মসলা দিয়ে দিন। কাঁচা মরিচ, শুকনা মরিচ, আধা চা চামচ আদা ও রসুন বাটা, ১/৪ চা চামচ হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং স্বাদ মতো লবণ দিন। কয়েক মিনিট ভেজে নিন। ভুনা মাছগুলো আলাদা করে তুলে রেখে মসলাটুকু দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে ৫ থেকে ৬ কাপ ফুটন্ত পানি দিতে দিন। ঢাকনা দিয়ে ঢেকে দিন ১০ থেকে ১৫ মিনিটের জন্য। এরপর খিচুড়ির উপরে মাছের টুকরো দিয়ে কম আঁচে কিছুক্ষণ রাখুন। ধনেপাতা কুচি ও পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে আরও কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

পোস্ট ক্রেডিট: banglatribune

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment