সকালের নাস্তায় কেন ফল খাবো ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২, ২০১৭

আমরা সকলে কম -বেশি জানি যে খালি পেটে ফল খাওয়া একদম ভালো না। ফল খেতে হয় ভরা পেটে। কিছু একটা খেয়ে তারপর ফল খেতে হবে। আপনি এতদিন এই নিয়মটা ফলো করে এসেছেন তো ? তাহলে জেনে রাখুন আপনি সম্পূর্ণ ভুল কাজ করে এসেছেন এতদিন।

নাস্তা করার পর ফল খেয়ে আপনি যে উপকারিতা পাচ্ছেন , খালি পেটে খেলে আপনি আরো অনেক বেশি উপকৃত হবেন। যারা ওজন কমাতে আগ্রহী তাদের জন্য এটা দারুন কাজ করবে। কিন্ত মন রাখবেন সব ধরণের ফল কিন্ত খালি পেটে খাওয়া যাবে না।

কোন ফল খাবেন এবং কিভাবে খাবেন ?

টক জাতীয় ফল খালি পেটে একদম খাওয়া যাবে না। এতে আপনার গ্যাসের সমস্যা হতে পারে। যে ফলগুলোতে উচ্চ মাত্রার ফাইবার রয়েছে সকালে সে ফলগুলো খেতে হবে। হাতের কাছে থাকা কিছু ফল আপনি সকালের খাবারের জন্য বেছে নিতে পারেন। যেমন কলা, আপেল, পাকা পেঁপে, মিষ্টি বাঙ্গী, শুকনো ফল যেমন কিসমিস-ডুমুর ইত্যাদি ও নানান রকমের বেরী জাতীয় ফল।

সকালে ফল আপনি দুইভাবে খেতে পারেন।  এক : এক ক্লাস হালকা গরম পানির সাথে মধু মিশিয়ে পান করে। পানির বদলে কুসুম গরম এক কাপ দুধও চলতে পারে মধুর সাথে। এই পানীয় পান করার ১০ মিনিট পর খেতে পারেন নিজের পছন্দের ফলটি। দুই : দুধ ও কর্ণফ্লেক্সের সাথে যোগ করতে পারেন পছন্দের ফল। কিংবা প্যানকেক তৈরি করতে পারেন পছন্দের ফল দিয়ে। কিংবা দুধের সাথে ফল দিয়ে তৈরি করে নিতে পারেন নানান রকম মিল্কশেক।

সকালে ফল উপকারী কেন ?

সকালটা যদি ফল দিয়ে শুরু হয় তাহলে আপনার শরীর পেয়ে যাচ্ছে সর্বাধিক পুষ্টি। শরীরে চমৎকার ডিটক্সিফিকেশন হয় খালি পেটে ফল খেলে। হাই ফাইবার সমৃদ্ধ ফল আপনার হজমশক্তি বাড়ায়। হাই ফাইবার সমৃদ্ধ ফল আপনার পেট ভরা রাখে ও সারাদিনই ঘন ঘন খিদে পাওয়া প্রতিরোধ করে। এটি আপনার ওজন কমাতে সাহায্য করে। ভরা পেটে ফল খেতে চাইলে সেটা নাস্তা করার কমপক্ষে এক/দেড় ঘণ্টা পরে খাবেন। নাহলে হজমে গড়বর হতে পারে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment