গ্যাসের চুলায় কেক বানানো

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২, ২০১৭

যারা ভাবেন ওভেন ছাড়া কেক হয় না, তাদের জন্য আজকের রেসিপিটি। ওভেন ছাড়াও গ্যাসের চুলাতে তৈরি কার যায় চমৎকার ও সুস্বাদু কেক।  চলুন ঝটপট জেনে নিই।

উপকরণ :

(১) মাখন বা তেল ১/২ কাপ
(২) চিনি ১/২ কাপ
(৩) ডিম ২টি
(৪ ময়দা ১ কাপ
(৫) বেকিং পাউডার ১ চা চামচ
(৬) গুড়ো দুধ ২ টেবিল চামচ
(৭) ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
(৮) কিসমিস
(৯) মোরব্বা ও বাদাম।

প্রনালি :

ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন, এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে বিট করে নিন । কুসুম, তেল/মাখন ও চিনি দিয়ে আরও ভাল ভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন। এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দার মিশ্রনে এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না।

খেয়াল রাখবেন ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন এক দিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না। এবার পছন্দমত কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রনে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেবার জন্য সুবিধা মত একটি পাত্রে ঢেলে নিন (পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই)।

বেক করার পদ্ধতি : চুলায় একটি সসপ্যান বা হাড়ি নিন। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের/লোহার স্ট্যান্ড প্যান এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে প্যানের ভিতরে দিন। মাঝারি আঁচে পাত্রটি গরম করুন।এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির উপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন।

তথ্য এবং ছবি : গুগল

Leave a Comment