ব্রোকেন গ্লাস পুডিং

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ১৯, ২০১৮

উপকরণ :

(১) দুধ আধা লিটার

(২) গুঁড়াদুধ আধা কাপ

(৩) চিনি ১ কাপ

(৪) চায়না গ্রাস ১২ গ্রাম (বাজারে / ডিপার্টমেন্টাল স্টোরে পাবেন)

(৫) যে কোন তিন রংয়ের জেলো পাউডার

প্রণালী :  তিন রংয়ের জেলো তিনটি বাটিতে প্যাকেটের গায়ের নিয়ম অনুযায়ী বানিয়ে ফ্রিজে রেখে দিন। নইলে ঠিক মতো জমবে না আর ভেঙে যাবে। একটা পরামর্শ— প্যাকেটের গায়ে যে পরিমাণ পানি দেওয়ার কথা লেখা থাকে, চাইলে অর্ধেক পানি ব্যবহার করতে পারেন। তাহলে জেলো ভালো জমবে আর ঘন হবে।

পুডিং তৈরি: চায়না গ্রাস ছোট টুকরা করে কেটে নিন। চুলায় দুধ দিন আর চায়না গ্রাসগুলো দিয়ে দিন। দুধ গরম হতে থাকলে মাঝে মাঝে নেড়ে দিন যেন পুড়ে না যায়। এবার গুঁড়াদুধ এর মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত চায়না গ্রাসগুলো ভালো করে গলে না যাবে ততক্ষণ দুধ গরম করতে থাকুন। জ্বাল দিতে দিতে দুধ বেশ ঘন করুন। এখন এই দুধ থেকে এক চামচ পরিমাণ নিয়ে একটা প্লেটে ঢালুন আর কয়েক মিনিট অপেক্ষা করুন। যদি দেখেন এটা পুডিংয়ের মতো হয়েছে তাহলে চুলায় রাখা পুডিং মিশ্রণটি তৈরি।

এবার চিনি দিয়ে আরও কয়েক মিনিট চুলায় রেখে নামিয়ে নিন। মিশ্রণটি নেড়ে ঠান্ডা করুন। এবার ফ্রিজে রাখা রঙিন জেলিগুলো বের করে কিউব করে কাটুন। একটা যে কোন আকারের বাটি নিন, কিউব করা জেলিগুলো অর্ধেকের কম পরিমাণ নিয়ে বাটিতে ছড়িয়ে দিন। এবার পুডিং মিশ্রণটি কিছু পরিমাণ ঢালুন। তারপর আবার জেলি দিন। এভাবে আরও দুটি লেয়ার তৈরি করুন। এবার ফ্রিজে অন্তত আধা ঘণ্টার জন্য রেখে দিন। যে কোন সময় বের করে সুন্দর করে কেটে পরিবেশন করুন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment