গরুর মাংসের ভুনা খিচুড়ি

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২১, ২০১৭

খিঁচুড়ি খেতে কে না ভালোবাসে। খিঁচুড়ি খুবই মজার একটি খাবার আর এটি প্রায় সবাই খুব পছন্দ করে। আজ থাকছে মজাদার গরুর মাংসের মজাদার ভুনা খিচুড়ির রেসিপি। অনেকেই বাসায় এই খাবারটি রান্না করেন কিন্ত রেস্টুরেন্টের মতো হয় না। এই রেসিপিটি দেখে রান্না করে নিন রেস্টুরেন্টের মজাদার গরুর মাংসের ভুনা খিচুড়ি। 

উপকরণ :

(১) কালিজিরা চাল ১ কেজি ,

(২) গরুর মাংস ২ কেজি ,

(৩) মুগের ডাল ২৫০ গ্রাম ,

(৪) পেঁয়াজ কুচি ১ কাপ ,

(৫) হলুদ-মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ,

(৬)  আদা-রসুন বাটা ১ টেবিল চামচ ,

(৭) আস্ত গরম মশলা ১০-১২টি ,

(৮)  কাঁচামরিচ ১০-১২টি ,

(৯) মাংসের মশলা ১ চা চামচ ,

(১০) টক দই ১ কাপ ,

(১১)  জায়ফল-জয়ত্রি বাটা সিকি চা চামচ ,

(১২) গরম মশলা গুঁড়া ১ চা চামচ ,

(১৩)  ঘি ১ কাপ ,

(১৪) তেজপাতা ২টি ,

(১৫) লবণ স্বাদমতো ।

প্রণালী :

প্রথমে মুগের ডাল ভালো করে ভেজে নিন । তারপর হাঁড়িতে ঘি গরম করে তাতে আস্ত গরম মশলার ফোড়ন দিয়ে দিন। তারপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন।  এখন একে একে অর্ধেক বাটা ও গুঁড়া মশলা , টক দই , তেজপাতা , লবণ, মাংস ও সামান্য পানি দিয়ে কষাতে থাকুন । এবার মাংস সিদ্ধ হয়ে এলে বাকি মশলাগুলো দিয়ে আরও ২-৩ মিনিট রান্না করে নামিয়ে রাখুন । 

এখন চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন । এবার হাঁড়িতে ঘি গরম করে চাল ও ডাল কিছুক্ষণ ভেজে চালের দেড়গুণ পানি , পরিমাণমতো লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন ।

তারপর চালের পানি শুকিয়ে থকথকে হয়ে এলে তাওয়া দিয়ে মৃদু আঁচে কমিয়ে দমে বসিয়ে রাখুন । ৫-৭ মিনিট ঢাকনা সরিয়ে রান্না করে রাখা মাংস আর কাঁচামরিচ দিয়ে হালকা হাতে নেড়ে নিন । চাল মাংস ভালো করে মিশিয়ে ডিশে ঢেলে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন ।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment