গরম গরম ডালপুরি

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ২৮, ২০১৮

উপকরণ : 

খামিরের জন্য:

- ময়দা- ২ কাপ

- লবণ- স্বাদমতো

- তেল- ৪- ৫ চা চামচ

- পানি

পুরের জন্য:  মসুর ডাল- ১/২ কাপ, পেঁয়াজ কুচি- ১ চামচ, হলুদ গুড়া- ১/২ চা চামচ, জিরা গুড়া- ১/২ চা চামচ, শুকনো মরিচ- ৩- ৪ টি, কাঁচা মরিচ কুচি- ২টি, ধনেপাতা কুঁচি- ১ টেবিল চামচ, লবণ- স্বাদমতো, তেল- ২ চা চামচ, রসুন বাটা- ১/৪ চা চামচ।

প্রণালি: প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি, রসুন বাটা দিয়ে কষান। এবার ডাল দিয়ে পরিমাণমতো পানি ও লবণ দিন। ডাল সেদ্ধ হয়ে এলে যখন পানি শুকিয়ে যাবে তখন ডাল কচলে তার সাথে শুকনো মরিচ টেলে গুড়া করে দিন। সাথে ধনেপাতা কুঁচি মিশিয়ে নিন।

পুরির ডো তৈরির জন্য একটি পাত্রে ময়দা ও লবণ মিক্স করে নিয়ে তাতে তেল ও পরিমাণমতো পানি নিয়ে ময়ান দিন। খামির বা ডো একটু শক্ত রাখতে হবে। এবার খামির থেকে ছোট ছোট বলের মতো করে নিন। সবগুলো বল হাতের তালুতে গোল করে নিন। এবার প্রতিটি বল দিয়ে ছোট ছোট রুটির মতো বেলে তাতে পরিমাণমতো ডাল দিন। এরপর চারপাশ হতে মাঝের দিকে এনে রুটির মুখ বন্ধ করে দিন।

প্রতিটি পুরি আলাদা আলাদা ভাবে বেলে নিন। সাবধানে পুরি বেলতে হবে যেন ডাল বের হয়ে না যায়। বেলে নেয়া পুরি ডুবে তেলে ভেজে নিন। চুলার আঁচ মাঝারি রাখবেন। বাদামী করে ভাজবেন। চাটনি, সস, মেয়নিজ দিয়ে পরিবেশন করুন।

সূত্র : গুগল 

Leave a Comment