গ্রিন টি খাওয়ার সঠিক সময় কখন ?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ২৪, ২০১৭

গ্রিন টি এমন একটি চা যেটি ওজন কমানোর ক্ষেত্রে এবং স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। যারা স্বাস্থ্য সচেতন ডিটক্স হিসেবে নিঃসন্দেহে তাদের প্রথম পছন্দ গ্রিন টি। গ্রিন টি খেতে যে খুব বেশি ভালো তা নয় বরং এই চা এর স্বাদ একদম ভালো না বললেই চলে।  তারপরও যারা অনেক বেশি স্বাস্থ্য সচেতন এবং ওজন কমাতে চায় তাদের কাছে গ্রিন টি অনেক বেশিই গুরুত্বপূর্ন। 

সবই তো ঠিক আছে! গ্রিন টি খাচ্ছেন ঠিকই স্বাস্থ্যের কথা ভেবে কিন্তু কখন খাবেন তার ব্যাপারে সঠিক তথ্য জানেন কি ? যদি গ্রিন টি খাওয়ার সঠিক সময়ই না জানেন তাহলে আপনার তেমন উপকার হবেই না বরং ক্ষতিরই সম্মুখীনই হবেন । এই ভুলটা যেন কেউ না করেন সেজন্যই জেনে নিন গ্রীন ট্রি খাওয়ার সঠিক সময় - 

নাস্তা করার পর :

সকালে উঠে অবশ্যই নাস্তায় এমন খাবার খাওয়া উচিত যাতে করে সারাদিন আপনার শরীর অনেক ভাল থাকে। তাই সকালে খালি পেটে চা খাবেন না । এতে দেখা যাবে আপনার ডিহাইড্রেশন এর সমস্যা হবে। আর তাছাড়া খালি পেটে গ্রিন টি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা কিংবা আলসারও হতে পারে। সুতরাং সকালের নাস্তায় হেলদি কোন খাবার খান এবং এরপর গ্রিন টি খান।

রাতে ঘুমাতে যাওয়ার আগে :

আপনি যদি ওজন কমানোর জন্য গ্রিন টি খান তবে তার জন্য সঠিক সময় হল রাতে ঘুমাতে যাওয়ার ঠিক ২ ঘন্টা আগে। রাতে বিছানায় যাওয়ার আগে গ্রিন টি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে আর এটা অনেক বেশি কাজ করবে ততক্ষন পর্যন্ত যতক্ষণ না আপনি অন্যকিছু খাবেন। রাতে তো আর আপনি অন্যকিছু খান না তাই ভালো করে কাজ করতে পারে গ্রিন টি। অনেক সময় চা আপনার ঘুম নষ্ট করে এজন্যে চা পান করার সাথে সাথে ঘুমাতে না গিয়ে ঘুমানোর ২ ঘণ্টা আগেই পান করুন।

ব্যায়াম করার পূর্বে :

ব্যায়াম করার আধাগন্টা আগে গ্রিন টি পান করুন। যদি আপনি আধাঘন্টা আগে পান করেন তবে এতে করে আপনার কর্মক্ষমতা বাড়বে। এমন কি এটা আপনার ওজন এবং মেদ কমাতে সাহায্য করবে।

খাবার খাওয়ার এক ঘণ্টা আগে অথবা পরে :

অনেকেই খাবার খাওয়ার পরপরই চা পান করেন। খাবার খাওয়ার সাথে সাথেই গ্রিন টি পান করা উচিত নয়। খাবার খাওয়ার কমপক্ষে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পরে অথবা আগে গ্রিনটি পান করুন।

যে সময়গুলোতে গ্রীন ট্রি পান করবেন না - 

(১) সকালে খালি পেটে কখনোই গ্রিন টি পান করবেন না।
(২) খাওয়ার সময়গুলোতে গ্রিন টি পান করবেন না। যেমন রাতের খাবার অথবা দুপুরের খাবারের সময়।
(৩) একদিনে ২-৩ কাপের বেশি পান করবেন না।
(৪) গ্রিন টি এর সাথে গুঁড়া দুধ কিংবা চিনি মেশাবেন না।
(৫) ঘুমের সমস্যাজনিত কারণ এড়িয়ে যেতে গভীর রাতে গ্রিন টি পান করবেন না।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment