মেথি ফোঁড়নে মুগডাল-কচুশাকের ঘণ্ট

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৩, ২০২০

সাধারণত চিংড়ি বা ইলিশ মাছের মাথা দিয়ে কচুশাক রান্না করা হয়। কিন্তু অনেকেরই চিংড়িতে বা ইলিশ মাছে এলার্জি আছে, যার কারণে কচুশাকই খাওয়া হয় না। কিন্তু জানেন কি মুগডাল দিয়ে রাঁধলেও কিন্তু কচুর শাক খাবার টেবিল মাতিয়ে দিতে পারে? জেনে নিন মুগডাল-কচুশাকের ঘণ্ট রেসিপিঃ

উপকরণঃ

- কচুশাক ৫০০ গ্রাম

- মুগডাল হাফ কাপ

- সরষের তেল ৩ চামচ

- ঘি ২ চামচ(না দিলেও হবে)

- তেজপাতা ২টা

- গোটা শুকনো মরিচ ২টা

- মেথি অল্প

- হলুদ এক চিমটি

- জিরেগুঁড়ো এক চামচ

- আদাবাটা এক চামচ

- নারকেল কোরা ৩ চামচ

- কাঁচামরিচ ২-৩টি

- লবণ স্বাদমতো

প্রস্তুতপ্রণালীঃ

- প্রথমে আধ কাপ মুগডাল ভাল করে ধুয়ে খানিক ক্ষণ ভিজিয়ে রাখুন। তার পরে অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন। দেখবেন, যাতে ডালগুলো সব গোটা গোটা থাকে, গলে না যায়।

- কচুশাক ছোট ছোট কুচি করে কেটে নিন। তার পরে বড় পাত্রে ভাল করে কচলে ধুয়ে নিন। প্রয়োজনে দু’বার ধোবেন, যাতে কোনও ধুলো-বালি না থেকে যায়। ধোয়া হয়ে গেলে, ভাল করে পানি ঝরিয়ে নিন।

- এবার একটু ভাপিয়ে নিতে হবে শাকগুলো। পানি দেবেন না। শাক সেদ্ধ হয়ে গেলে, আবারও পানি ঝরিয়ে নিন ভাল করে।

- এবার একটা কড়াইয়ে সর্ষের তেল গরম করুন। তেল গরম হলে, তাতে ঘি দিয়ে দিন। এবার ফোড়ন দিন তেজপাতা, শুকনো মরিচ আর মেথি। সুন্দর গন্ধ বেরোবে ফোড়নের। এই সময়ে আগে থেকে পানি ঝরিয়ে রাখা কচুশাকটি ঢেলে দিন কড়াইয়ে।

- খানিক নেড়েচেড়ে তাতে দিয়ে দিন হলুদ, জিরেগুঁড়ো, আদাবাটা, কাঁচামরিচ, লবণ। এবার অনেকক্ষণ ধরে মশলার সঙ্গে শাক মেশাতে হবে নেড়েচেড়ে, যতক্ষণ না পানি শুকিয়ে যাচ্ছে।

- মাখা মাখা হয়ে এলে, আগে থেকে সেদ্ধ করে রাখা মুগডাল দিয়ে দিন। দিয়ে দিন কুরিয়ে রাখা নারকেলও। ভাল করে নেড়েচেড়ে নামিয়ে নিলেই আপনার মুগডাল দিয়ে কচুশাকের ঘন্ট প্রস্তুত।

Leave a Comment