ঘর থেকে মাছি তাড়ানোর কৌশল জানুন 

  • ফাতেমা আক্তার রিপা 
  • জুন ৭, ২০২০

গ্রীষ্মকালে গরম, ঘামের সাথে সাথে আরেকটি অসহ্য যন্ত্রণার কারণ হলো মাছি। কোন কিছুতেই যেন এর প্রতিকার করা যায় না। বাড়িতে বিভিন্ন জায়গায়,খাবার ঘর,শোবার ঘর, বিভিন্ন আসবাবপত্র সব জায়গাতেই মাছির উপদ্রবে সবাই আমরা কম বেশি বিরক্ত। বাড়িতে তরিতরকারির উচ্ছিটাংশ থাকলেই ধীরে ধীরে এদের আগমন হতে থাকে।সারাক্ষণ এর ভো ভো আওয়াজে বিরক্তির চরম পর্যায়ে পৌছে যেতে হয়।

বাজারে মাছি তাড়ানোর বিভিন্ন ঔষধ বিক্রি হলেও অনেক সময় তা কাজ করে না বা করলেও খুব দেরিতে।তখন আবার উল্টো ভয়ে পরতে হয় যে মাছি অই ঔষধ খেয়ে যদি আবার কোন খাবারে বসে যায় তাহলে হীতে বিপরীত হয়ে যেতে পারে। এই আতংক থেকে রক্ষা পেতে ঘরোয়া কিছু সাধারণ উপাদান ব্যবহার করে আমরা খুব সহজেই একটি টোপ বা ফাঁদ তৈরি করে নিতে পারি।

এই টোপটি তৈরি করতে লাগবে- একটি পানির বোতল,মধু বা সিরাপ বা পঁচা কোন ফল,পানি,তরল সাবান,ভিনেগার।

টোপটি তৈরি করবেন যেভাবে- প্রথমে বোতলটি দু'ভাগে কেটে ফেলুন।নিচের অংশটি উপরের অংশ থেকে বড় করে কাটবেন।এবার নিচের অংশে কিছু পরিমাণ পানি দিন।এই টোপ থেকে মৌমাছিদের দূরে রাখতে পানিতে অল্প ভিনেগার মিশাতে পারেন।এবার পানিতে থালা -বাসন ধোয়ার তরল সাবান মিশিয়ে নিন কিছুটা। এতে করে মাছিকে ফাঁদে ফেলা অনেক সহজ হয়ে যায়।

এবার বোতলের উপরের অংশটুকু উল্টো করে নিচের অংশে রাখুন যেন দেখতে ফানেলের মতো হয়।আর হ্যা বোতলের ক্যাপ অবশ্যই খুলে ফেলবেন।এবার উপরের অংশ দিয়ে যে ফানেলটি বানিয়েছেন সেখানে মধু বা সিরাপ বা চিনির পানি ছিটিয়ে দিন।এগুলোর সাথে চাইলে পঁচা ফলও দিতে পারেন কয়েক টুকরো।

এবার বোতলে দু'টি ছিদ্র করে যেখানে মাছির উপদ্রব বেশি সেখানে ঝুলিয়ে দিন।

যেভাবে কাজ করবে এই টোপ-মাছি টোপের গন্ধে আকৃষ্ট হয়ে বোতলে প্রবেশ করবে কিন্তু বের হতে চাইলে আর পারবে না সংকীর্ণ ফাঁকা জায়গার জন্য।অবশেষে ফাঁদে আটকা পরে মারা যাবে।তখন এগুলো পরিষ্কার করে নতুন করে আবার টোপ তৈরি করে দিতে হবে।এভাবে টানা কয়েকদিন করলে মাছির বিরক্তিকর উপদ্রব হতে পরিত্রাণ পাওয়া যাবে।

এমনিতে মাছিকে কোন টোপ বা ফাঁদে ফেলা বড় কঠিন কাজ। কিন্তু মধু সিরাপ এর মিষ্টি গন্ধ এবং পঁচা ফল এদের আকৃষ্ট করে।একই পদ্ধতিতে কিছু বোলতা শ্রেণীর প্রাণীকেও ফাঁদে ফেলা যায়।

যদি আপনিও মাছির উপদ্রব থেকে পরিত্রাণ পেতে চান তাহলে এই পদ্ধতিটি একবার ব্যবহার করে দেখতে পারেন। ঘরোয়া উপাদান দিয়েই সমস্যার সমাধান করতে পারলে আর কি চাই!

Leave a Comment