কোরিয়ান স্পাইসি রামেন

  • তাসফিয়া আমিন
  • জুন ১৭, ২০২০

আমরা অনেকেই আছি যারা স্যুপ নুডলস খেতে খুব পছন্দ করি। ‘রামেন’ কোরিয়ানদের একটি জনপ্রিয় খাবার। এমনকি এই রামেন বাচ্চাদের জন্য অনেক পুষ্টিকর একটি খাবার। নিজের ইচ্ছা মতো অনেক রকম সবজি দিয়ে এটা তৈরি করতে পারেন। চলুন দেখে নেই, কিভাবে কোরিয়ান স্পাইসি রামেন তৈরি করতে হয়।

উপকরণঃ

১. বেবি ক্যারট (ছোট গাজর) খোসা ছাড়িয়ে কুঁচি করে কাটা- ১টি

২. মাশরুম পাতলা ও লম্বা করে কাটা- ১টি

৩. পেঁয়াজ কলি (পুরোটাই কুঁচি করে কেটে, সাদা অংশ ও সবুজ অংশ আলাদা করে রাখতে হবে)- ২টি

৪. তেল- ২ টেবিল চামচ

৫. মুরগির মাংস ছোট করে টুকরো কেটে লবণ দিয়ে সেদ্ধ করা- ১/২ কাপ

৬. ইনস্ট্যান্ট নুডলস- ১ প্যাকেট

৭. সয়া সস- ১/২ চা চামচ

৮. চিলি ফ্লেক্স (শুকনা মরিচগুঁড়া)- ১/২ চা চামচ

৯. চিলি সস- ১/২ চা চামচ

১০. পানি- ২ কাপ

১১. কচি পালংশাক অথবা পুঁইশাক- ১/২ কাপ

১২. ২ টি ডিম (১টি সেদ্ধ ও আরেকটি রান্নার পানিতে আস্ত না ভেঙ্গে দিতে হবে)

১৩. গোল মরিচেরগুঁড়া- ১/২ চা চমচ

১৪. লবণ- পরিমাণমতো

প্রস্তুত প্রণালীঃ

- প্রথমে একটি প্যানে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কলির সাদা অংশটি হালকা করে ভেঁজে ছোট গাজর ও মাশরুম দিয়ে ভেঁজে নিতে হবে। এখন সেদ্ধ মুরগি দিয়ে দিন। এরপর এর মধ্যে সয়া সস, চিলি ফ্লেক্স, নুডলস-এর প্যাকেটের ভিতরে থাকা মসলাটি ও চিলি সস দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ভাঁজতে হবে চুলার আঁচটি মিডিয়ামে রেখে।

- এবার ২ কাপ পানি দিয়ে চুলার আঁচটি বাড়িয়ে অপেক্ষা করুন। চেখে দেখবেন, যদি লবণের দরকার হয়, পরিমাণমতো লবণ দিয়ে দিন। এরপর পানি ভালো করে ফুটে উঠলে, আর কোন রকম নাড়াচাড়া রান্নার শেষ পর্যন্ত করা যাবে না, ইনস্ট্যান্ট নুডলস-টি না ভেঙে আস্ত পুরোটা দিয়ে দিন। এক সাইড দিয়ে শাকগুলো দিন, মনে রাখবেন শাকগুলো সাইডেই থাকবে।

- এবার অন্য আরেকটি সাইড দিয়ে কাঁচা একটি ডিম ছেড়ে দিন। ফুটন্ত মসলার পানিটি চামচ দিয়ে ডিমের উপরে দিতে থাকুন যেন ডিমটি ভালোভাবে রান্না হয়ে যায়। আস্ত নুডলসটি আলতোভাবে উল্টে দিন এবং নুডলসটি আস্তে আস্তে খুলে দিন, কিন্তু কোন নাড়াচাড়া করবেন না, সব মিলিয়ে ফেলবেন না। রামেনের সব জিনিসগুলো এভাবে আলদাই থাকে। পানি শুকিয়ে ফেলা যাবে না, তাই আঁচটি কমিয়ে রাখতে হবে।

- নুডলসটি ভালোভাবে রান্না হয়ে গেলে গোল মরিচের গুঁড়া পুরোটার উপর ছিটিয়ে দিন, এরপর একটি বড় বাটিতে খুব সাবধানে নামিয়ে ফেলুন লক্ষ্য রাখবেন ডিমটি যেন ভেঙে না যায় তাই হাত দিয়ে আলতো করে নামিয়ে নিন। এখন উপরে পেঁয়াজ কলির সবুজ অংশটি ছিটিয়ে দিন ও আগে থেকে সেদ্ধ করে রাখা একটি ডিম মাঝখান দিয়ে কেটে বাটির এক সাইডে রেখে দিন।

তৈরি হয়ে গেলো… উপভোগ করুন মজাদার কোরিয়ান স্পাইসি রামেন।

Leave a Comment