প্রাকৃতিক উপায়ে ঘর থেকে তেলাপোকা দূর করুন 

  • ফাতেমা আক্তার রিপা 
  • জুন ১৭, ২০২০

রাতের খাবার খেয়ে সুন্দর পরিপাটি করে রান্নাঘর, ডাইনিং হল সব গুছগাছ করে রাখলেন। আজকের মতো কাজ শেষ। তাই নিশ্চিন্তে ঘুমাতে গেলেন। মাঝরাতে হঠাৎ পানি তৃষ্ণা পাওয়াতে ডাইনিং এ গিয়ে দেখলেন আপনার শখের রান্নাঘর,গুছানো ডাইনিং এ একঝাঁক শত্রু হানা দিয়েছে। কেমন লাগবে বলেন তো? নিশ্চয়ই রাগ লাগবে। আমার তো মন চায় একেকটারে ধইরা গলা টিপে মারি। কিন্তু হায় সেটা তো সম্ভব না।

সম্ভব না কেন?কারণ এই শত্রুর গলা আছে বলে মনে হয় না। কার কথা বলছি বুঝতে পারছেন? তেলাপোকা নামক মহা যন্ত্রণার কথা বলছি।কম বেশি সবার ঘরেই এই যন্ত্রণার বসবাস। দেখলেই কেমন গা ঘুলিয়ে উঠে। আর যদি দেখেন হাড়ি - পাতিলে উঠা নামা করছে তাহলে তো মনে হয় ব্লিচিং পাউডার দিয়ে হাড়ি-পাতিল পরিষ্কার করি।

বাজারে তেলাপোকা মারার যত উপায় বিক্রি হয় সব ট্রাই করেও যখন কোন ভালো ফলাফল পাওয়া যায় না তখন এই শত্রুবাহিনীর কাছে নিজেকে অসহায় ই মনে হয়। কিন্তু শখের নীড় টাতে এদের অত্যাচার সহ্য করে চুপ করে থাকাও সম্ভব না।তাই ঘরোয়া কিছু উপায় ব্যাবহার করে দেখা যেতে পারে এই শত্রুসেনাদের পরাজিত করা যায় কিনা।

বেকিং সোডা ও চিনিঃ একটি বাটিতে সমপরিমাণ বেকিং সোডা ও চিনি একত্রে মিশিয়ে যেখানে যেখানে তেলাপোকার উপদ্রব আছে সেখানে রেখে দিন।চাইলে ছিটিয়েও দিতে পারেন।তবে ছিটিয়ে দিলে চিনি গলে ঘর আঠালো আঠালো লাগতে পারে।তাই রাতে দিয়ে রেখে সকালে উঠেই এগুলো পরিষ্কার করে নিতে হবে।

তেজপাতাঃ তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। তাই এটাকে লুকোনো জায়গা থেকে বের করার জন্য তেজপাতা অনেক কাজে দেয়। তাজপাতা হাতে নিয়ে গুড়ো করে তেলাপোকার সম্ভাব্য থাকার জায়গাগুলোতে ছিটিয়ে দিতে পারেন।

লেবুঃ লেবু প্রকৃতিক পরিষ্কারক হিসেবে গণ্য। এটি তেলাপোকা তাড়াতেও সহায়ক। একটি লেবুর রস নিংড়ে নিয়ে স্প্রে বোতলে ভরে স্প্রে করে দিন। চাইলে লেবুর খোসাও কুচি কুচি করে কেটে তেলাপোকা চলাচলের জায়গাগুলোতে দিয়ে রাখতে পারেন।

শসাঃ বলা হয়,নিজের পোষা প্রানীকে ঘরে রাখতে আর তেলাপোকা কে বাইরে পাঠাতে শসা ব্যবহার করা সুবিধাজনক। এজন্য যা করতে হবে তা হলো শসার ছোট ছোট টুকরো করে বিভিন্ন কর্ণারে রেখে দিতে হবে।

সোহাগা ও চিনিঃ সোহাগা তেলাপোকার জন্য মারাত্মক বিষ হিসেবে কাজ করে। তিন টেবিল চামচ সোহাগার সাথে এক টেবিল চামচ চিনি মিশিয়ে রেখে দিন। চিনি টা ব্যবহার করা হয় তেলাপোকাকে ফাঁদে ফেলার জন্য।সোহাগা মুদি দোকানে কিনতে পাওয়া যায়।

যদি আপনিও এই তেলাপোকাদের আক্রমণে বিরক্ত হয়ে থাকেন আর নিজের বাসা,রান্নাঘর,ডাইনিং কে তেলাপোকা মুক্ত রাখতে চান তাহলে উপরের এই উপায় গুলো ব্যবহার করে দেখতে পারেন।

Leave a Comment