কান্না ছাড়া পেঁয়াজ কাটার দারুণ কিছু কৌশল

  • তাসফিয়া আমীন
  • জুন ২৭, ২০২০

 

সব থেকে বড় বিপত্তি হচ্ছে পেঁয়াজ কাটা নিয়ে। কারণ পেঁয়াজ কাটতে গেলে চোখ দিয়ে পানি ঝরবেই। এই কারণে অনেকেই পেঁয়াজ কাটতে ভয় পান। আজ জেনে নিন দারুণ কিছু কৌশল যা আপনাকে সাহায্য করবে কান্না ছাড়াই পেঁয়াজ কাটতে। চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

 

১. পেঁয়াজ কাটার সময় প্রথমেই পেঁয়াজের দুই পাশের অংশ কেটে নেয়া হয়। তবে ঝাঁজ যেন কম লাগে সেদিকে খেয়াল রাখতে চাইলে পেঁয়াজের পেছনের অংশটি না কেটে রেখে দিন। সে অংশটি থাকা অবস্থায় পেঁয়াজ ছিলে প্রয়োজনমতো টুকরা করে নিন। বলা হয়ে থাকে, পেঁয়াজের এই অংশে সালফারের উপস্থিতি থাকে সবচেয়ে বেশি। এই অংশটি কাটা না হলে সালফার কম নিঃসৃত হবে এবং ঝাঁজ কম লাগবে।

 

২. পেঁয়াজের খোসা ছাড়িয়ে স্বাভাবিক তাপমাত্রার পানিতে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক নিয়মে পেঁয়াজ কেটে নিন। পানিতে ভিজিয়ে রাখার ফলে পেঁয়াজের সালফার যৌগ যা চোখে জ্বলুনি তৈরি করে সেটা অনেকখানি পানিতে দ্রবীভূত হয়ে যায়। এতে করে পেঁয়াজ কাটার সময় চোখে ঝাঁজ কম লাগে।

 

৩. পেঁয়াজ কাটার আগে খোসা ছাড়িয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেফ্রিজারেটরে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে পানিতে ধুয়ে নিয়ে এরপর কাটুন। এই নিয়মেও পেঁয়াজ কাটার সময় চোখে ঝাঁজ কম লাগবে।

৪. চুইংগাম চিবোনোর কারণে মুখ দিয়ে বারবার শ্বাস নিতে হয়। এর ফলে পেঁয়াজ থেকে বের হওয়া ঝাঁজ তুলনামূলক কম মাত্রায় নাকের ভেতর দিয়ে প্রবেশ করে। ফলস্বরূপ চোখে ঝাঁজ ও জ্বলুনি কম কম দেখা দেয়।

Leave a Comment