ঝরঝরে ভুনা খিচুড়ি রান্নার গোপন কৌশল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৫, ২০২০

ভুনা খিচুড়ি তো সবাই রান্না করতে পারেন। কিন্তু ঝরঝরে খিচুড়ি রান্না করতে পারেন কি? অনেকেরই খিচুড়ি নরম হয়ে যায়। আজ জেনে নিন ঝরঝরে খিচুড়ি রান্নার রেসিপি।

উপকরণঃ

মুগ ডাল- ১ কাপ

পোলাওয়ের চাল- ৩ কাপ

সয়াবিন তেল- আধা কাপ

পেঁয়াজ কুচি- ১ কাপ

সবুজ এলাচ- ৬টি

লবঙ্গ- ৫টি

তেজপাতা- ২টি

দারুচিনি- ৩ স্টিক

রসুন বাটা- ১ টেবিল চামচ

আদা বাটা- ১ টেবিল চামচ

হলুদ- ১ চা চামচ

মরিচের গুঁড়া- ১ চা চামচ

জিরার গুঁড়া- ১ চা চামচ

ধনিয়া গুঁড়া- ১ চা চামচ

গরম মসলার গুঁড়া- ১ চা চামচ

লবণ- স্বাদ মতো

কাঁচা মরিচ- কয়েকটি

পানি- ৬ কাপ

প্রস্তুত প্রণালিঃ

- মুগ ডাল মিডিয়াম আঁচে ভেজে নিন। ডালের রঙ বাদামি হয়ে গেলে নামিয়ে চালের সঙ্গে মিশিয়ে নিন। ডাল ও চাল একসঙ্গে ধুয়ে বড় চালনির মধ্যে নিয়ে নিন। আধা ঘণ্টা সময় দিন পানি ঝরার জন্য।

- প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ও গরম মসলা ভেজে নিন। পেঁয়াজে বেরেস্তার রঙ চলে আসলে আধা কাপ নরমাল পানি দিয়ে দিন। দুই মিনিট নেড়ে আদা ও রসুন বাটা দিয়ে আরও কয়েক মিনিট নাড়ুন।

- এবার সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দিন। নাড়তে নাড়তে তেল ছেড়ে দিলে প্যান কয়েক মিনিটের জন্য ঢেকে দিন। এরপর চাল ও ডালের মিশ্রণ দিয়ে দিন মসলায়। ভালো করে নেড়েচেড়ে ভাজুন ৮ থেকে ১০ মিনিটের জন্য।

- ৬ কাপ ফুটন্ত গরম পানি ঢেলে দিন। বলক চলে আসলে আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। মরিচের মাথা সামান্য ভেঙে দিলে চমৎকার সুগন্ধ ছড়িয়ে যাবে খিচুড়িতে।

- মিডিয়াম আঁচে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে দমে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। পরিবেশন করুন ঝরঝরে ও সুস্বাদু ভুনা খিচুড়ি।

Leave a Comment