রান্নার খরচ বাঁচানোর এক দুর্দান্ত টিপস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১৬, ২০২০

পোড়া তেল স্বাস্থ্যকর হিসেবে পরিশুদ্ধ করার পদ্ধতি জেনে নিন তবে একটু বুদ্ধি খাটালেই এটেল আবার পরিশুদ্ধ করে ব্যবহার করা সম্ভব। এতে অপচয় রোধ হবে এবং তেলের সঠিক ব্যবহার‌ও করা যাবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক পদ্ধতিটি- ফিল্টার করার জন্য একটি পাত্রে তেল নিয়ে তার চুলায় বসিয়ে দিন। তারপর তেলটা গরম করতে থাকুন।

মনে রাখবেন এইসময় তেলের তাপমাত্রা ১০০ ডিগ্রী সেলসিয়াসের বেশি যাতে না হয়। তা বোঝার জন্য তেলের একটি কাঠি দিয়ে দিন। বুদবুদ ওঠা শুরু করলে বুঝবেন তেল যথেষ্ট গরম হয়েছে।

আরো পড়ুনঃ জাঙ্ক ফুড শিশুর স্বাস্থ্যের কি কোনো ক্ষতি করে ?

তাপ দিলে তেলের ঘনত্ব কমে যায় তাই ফিল্টার করতে সুবিধা হয়। যথেষ্ট গরম হলে পাত্রটি চুলা থেকে নামিয়ে নিন। একটি বড় পাত্র নিন। এর উপরে একটি বড় স্টিলের ছাঁকনি নিন। এবার ছাকনির উপরে কিচেন টিস্যু এক পরত দিয়ে দিন। এবার ধীরে ধীরে তেলটা ছাঁকনির উপরে ঢালুন।

এই ছাকনি ও টিস্যু তেলের সঙ্গে থাকা উচ্ছিষ্ট অংশগুলো ফিল্টার করবে। মনে রাখবেন তেল যথেষ্ট গরম হলে দ্রুত ফিল্টার হয়ে যাবে। আর তেল ঠান্ডা হলে অনেক সময় লাগবে। ছাকার সময় প্রথমে দ্রুত পড়লেও ধীরে ধীরে গতি কমে যাবে। তাই ধৈর্য ধরে তেল ঢালতে থাকুন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি পেঁপে খাওয়া যায়?

দরকার হলে পুরো তেলটা ঢেলে ১ ঘণ্টা রেখে দিন। দেখবেন আস্তে আস্তে সম্পূর্ণ তেল ফিল্টার হয়ে গেছে। মনে রাখবেন, মে তেল মাংস ভাঁজার কাজে ব্যবহার করেছেন সেইতেন মাংস রান্না বা ফ্রেঞ্চ ফ্রাই ভাঁজার কাজে ব্যবহার করবেন। অন্য খাবারে ব্যবহার করলে মাংসের স্বাদ চলে আসতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment