গ্যাস সিলিন্ডারের অনাকাঙ্ক্ষিত বিপদ থেকে বাঁচতে এই ৭টি পদ্ধতি

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ১৯, ২০২০

১. গ্যাস সিলিন্ডারে ব্যবহৃত পাইপটা নেওয়ার সময় দেখবে ISI এর যেন ছাপমারা থাকে। ISI ছাপ মারা না থাকলে সে পাইপটা নিবেন না। আর পাইপের দৈর্ঘ্য খুব বেশি হলে দেড় থেকে দুই ফুট রাখবেন। বেশি বড় পাইপ হলে পাইপ পরীক্ষার সময় সমস্যা হতে পারে। আর দুই বছর অন্তর পাইপটা অবশ্যই বদলে ফেলুন।

২. রেগুলেটর লাগানোর সময় খেয়াল রাখবেন যেন রেগুলেটরের নজলটি যেন পাইপ দিয়ে কভার করা থাকে। আর গরম বার্নার এর সাথে যেন কোনভাবে পাইপটি না লেগে যায় সেদিকে খেয়াল রাখুন। আর পাইপটিকে নিয়মিত পরিষ্কার করবেন ভিজে কাপড় দিয়ে, তবে সাবান জল নিয়ে অবশ্যই নয়।

আরো পড়ুনঃ প্রস্টাটাইটিস বা প্রস্টেটে প্রদাহ

৩. গ্যাসের পাইপ পরিষ্কার রাখতে পাইপটিকে ন্যাকড়া বা কোন পলিথিন জাতীয় কাপড় দিয়ে মুড়ে রাখেন। সেটা একদমই করবেন না। তাতে করে পাইপের কোথাও লিকেজ হয়ে গেলে তা বোঝা যায় না, আর এর ফলে ঘটতে পারে কোনো দুর্ঘটনা।

৪. খালি সিলিন্ডার থেকে রেগুলেটরটি খোলার সময় বা কোন ভর্তি সিলিন্ডারের রেগুলেটরটি লাগানোর সময় খেয়াল রাখবেন আশেপাশে যেন কোন রকম আগুনের উৎস না থাকে।

৫. গ্যাস ওভেনটি সবসময় গ্যাস সিলিন্ডার থেকে অন্তত ৬-৭ ইঞ্চি উপরে রাখুন। আর ওভেনের ওপর যাতে সরাসরি হাওয়া না লাগে সেদিকে লক্ষ রাখুন।

আরো পড়ুনঃ ফস্টার কেনেডি সিনড্রোম

৬. গ্যাস সিলিন্ডার টি এমন জায়গায় রাখবেন না যেখানে সেটা সহজেই গরম হয়ে যায়। একই ঘরে ২টি সিলিন্ডার রাখতে হলে খেয়াল রাখবেন যেন ঘরে অন্তত ১০ বর্গফুট জায়গা থাকে। ২টি সিলিন্ডার কখনোই পাশাপাশি রাখবেন না।

৭. ভর্তি সিলিন্ডারের উপরে কখনো জামা কাপড় বা অন্যান্য গরম জিনিস রাখবেন না। এমনকি বাসনপত্রও রাখবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment