টুট্টি ফ্রুট্টি‍‍`র রেসিপি টিপসসহ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১০, ২০২১

উপকরণঃ

- কাঁচা পেঁপে ছোট (কিউব করে কাঁটা) ২ কাপ

- চিনি ১ কাপ

- পানি দেড় কাপ

- ফুড কালার ৩ থেকে ৪ ফোঁটা

প্রণালীঃ চুলায় পরিমাণ মত পানি দিয়ে কিউব করে কাঁটা পেঁপেগুলোকে সিদ্ধ করতে হবে ১০ মিনিট। সিদ্ধ হয়ে গেলে ভালো ভাবে পানি সরিয়ে রাখতে হবে। এবার চিনির সিরা করতে হবে একটু আঠালো হয়ে আসলে সিদ্ধ করা পেঁপেগুলো দিয়ে আরও ৬ থেকে ৭ মিনিট জাল দিতে হবে।

আরো পড়ুনঃ সন্তান নিতে মিলিত হোন সঠিক সময়ে

হয়ে গেলে চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা করতে হবে। টুট্টি ফ্রুট্টি সাধারণত লাল,সবুজ ও হলুদ এই ৩ কালারের হয় আপনি চাইলে নিজের পছন্দমত কালার নিতে পারেন। এইবার ৩ টি বাটিতে আলাদা আলাদা করে পেঁপেগুলো সিরা সহ সমান ভাবে নিন তারপর ফুড কালার দিন এইবার চামচ দিয়ে ভালো ভাবে নেড়ে নিন।বাটিগুলো ১০ থেকে ১২ ঘণ্টা রেফ্রিজারেটর এ রেখে দিন।

তারপর ফ্রিডজ থেকে নামিয়ে সিরা গুলা ছাকনি দিয়ে ছেকে ফেলুন।এবার ২ নং ছবির মত ছাকনি বা ঝুরি উলটিয়ে পেঁপেগুলো ভালো ভাবে ছরিয়ে দিন ১২ থেকে ২৪ ঘণ্টা লাগবে শুকাতে,তারপর কোন কন্টেইনার রেখে দিন। হয়ে গেল টুট্টি ফ্রুট্টি ঘরোয়া ভাবে খুব সহজেই।

আরো পড়ুনঃ শিশুদের ডায়াবেটিস হয়?

টিপসঃ আপনি চাইলে ফুডকালার এর সাথে ১ ফোঁটা ফ্লেভার দিতে পারেন যেমন লাল এর সাথে স্ট্রবেরি, সবুজের সাথে লেমন, হলুদের সাথে অরেঞ্জ ফ্লেভার দিতে পারেন। ঘরে যদি সব ফ্লেভার না থাকে আপনি ভেনিলা ও দিতে পারেন। এই টুট্টি ফ্রুট্টি আপনি ফ্রুইটস কেক,আইসক্রিম,ফালুদা অথবা আপ্নার ইচ্ছামত ডেজারট এ দিতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment