বছর ধরে স্বাদ ও গন্ধ ঠিক রেখে কাঁচা আম সংরক্ষণের উপায় জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ৫, ২০২১

মৌসুমী ফল আম। যা কাঁচা এবং পাকা দুই অবস্থাতে খাওয়া যায়। কাঁচা থাকতে আমের স্বাদ টক এবং পেকে গেলে খুবই মিষ্টি হয়। তবে টক স্বাদের কাঁচা আমের নাম শুনলেই জিভে পানি চলে আসে সবার। তাইতো কাঁচা আমের তৈরি আচার, ভর্তা, জুস, ডাল কিংবা তরকারি খেয়ে থাকেন সবাই। তাছাড়াও গরমকালে বাঙালির পছন্দের খাবারের অনেক রেসিপি সাজানো থাকে কাঁচা আম দিয়ে।

তবে বছরজুড়ে এই কাঁচা আম পাওয়া সম্ভব হয় না। তবে আপনি চাইলে কাঁচা আম বছরব্যাপী সংরক্ষণ করে রাখতে পারেন ‌ এই সংরক্ষণের পদ্ধতি সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত এবং সহজ। উপকরণ ও পাওয়া যাবে হাতের নাগালেই। চলুন তবে জেনে নেয়া যাক স্বাদ ও গন্ধ ঠিক রেখে কাঁচা আম সংরক্ষণের পদ্ধতি-

আরো পড়ুনঃ সিগারেট ছাড়তে চাইলে আপনি যা খাবেন !

উপকরণ:

- পরিমান মত পানি

- হাফ টেবিল চামচ চিনি

- হাফ টেবিল চামচ ভিনেগার

প্রস্তুত প্রণালী: প্রথমে কাঁচা আম গুলোকে ভালোভাবে ধুয়ে নিন। তারপর আম থেকে খোসা ছাড়িয়ে আবার ধুয়ে নিন। এবার পছন্দমত আকৃতিতে আমগুলো টুকরো করে নিন। আমের ভেতরের বিচি ও পাতলা সাদা কাগজের মতো অংশটি ফেলে দিন। এরপর অন্য একটি পাত্রে পরিমাণমতো পানি, হাফ টেবিল চামচ চিনি এবং হাফ টেবিল চামচ ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন।

এই মিশ্রণে এবার আমের টুকরোগুলো আধা ঘন্টার মত ভিজিয়ে রাখুন। ভেজানো হয়ে গেলে আমগুলো থেকে ছাঁকনির মাধ্যমে পানি ঝরিয়ে নিন। এবার টিস্যু দিয়ে আমের টুকরোগুলো আবারো ভালোভাবে মুছে নিন। একটি প্লেটে আমের টুকরো গুলো ছড়িয়ে দিন। যাতে এতে একদম পানি না থাকে।

আরো পড়ুনঃ ত্বকের ধরণ বুঝে উপটানে হোক আপনার রূপচর্চা 

পানি শুষে গেলে এভাবে আমগুলো ডিপফ্রিজে দুই ঘন্টার জন্য রেখে দিন। তারপর আম গুলো বের করে পছন্দের বক্সের সাজিয়ে নিন। এবার ডিপ ফ্রিজে রেখে দিন। ব্যাস, এ পদ্ধতিতে পুরো এক বছরের জন্য আপনি কাঁচা আম সংরক্ষণ করতে পারবেন। তাও এর স্বাদ ও গন্ধ ঠিক রেখে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment