বিরক্তকর এলাচের অবিশ্বাস্য গুনাগুন !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২৫, ২০১৭

এলাচ সাধারণত আমরা ব্যবহার করি রান্নার  স্বাদ বা ঘ্রান বাড়ানোর জন্য। কিন্ত খাওয়ার মাঝে  এলাচ যখন দাঁতের নিচে পড়ে তখন একটা বিরক্তিকর অভিব্যক্তি চোখে মুখে ফুটে উঠে।তখন  খাওয়ার স্বাদটাই মাটি হয়ে যায় ।

আপনি জানলে অবাক হবেন, বিরক্তকর এই এলাচের রয়েছে অবিশ্বাস্য কিছু গুনাগুন যা আপনার শারীরিক সমস্যা দূর করবে সহজেই। আমরা অনেকেই এই ব্যাপারটি জানি না। চলুন জেনে নেই এলাচের গুনাগুনগুলো।

(১) এলাচ আদার সমগোত্রীয়। পেটের নানা সমস্যা এবং হজমের নানা সমস্যা থেকে এলাচ আপনাকে মুক্তি দিবে। বুক জ্বালা, বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে মুখে এলাচ দিয়ে রাখুন।

(২) এলাচ দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দেয়। এলাচের ডি-ইউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে কার্যকরী ভূমিকা পালন করে।

(৩)  প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব ঠিক থাকে। যারা রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় ভুগেন তারা নিয়ম করে এলাচ খাবেন। এলাচ রক্ত পাতলা রাখতে সাহায্য করে।

(৪) এলাচে থাকে ডিইউরেটিক উপাদান যা উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম হয়। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

(৫) মুখের দুর্গন্ধ দূর করতে একটি এলাচ মুখে নিয়ে চুষতে থাকুন। সমস্যা দূর হবে। এছাড়া মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া-সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে এলাচ রক্ষা করে।

(৬) আপনি যদি নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে এটি আপনার শরীরে ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এলাচ দেহে ক্যান্সারের কোষ গঠনে বাধা প্রদান করে থাকে।

(৭) এলাচে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান  যা ত্বকে য়সের ছাপ, বলিরেখা, ইত্যাদি পড়তে বাধা প্রদান করে।

Leave a Comment