বাড়িতে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে ২টি ফুড কালার তৈরির পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৮, ২০২১

বিভিন্ন খাবার ও ডেজার্ট আইটেম এর সব সময় ফুড কালার ব্যবহার করে থাকি। পোলাও, সবজির আইটেম, পুডিং, কেক, জর্দা, পায়েস ইত্যাদিতে। আর এই জন্য বাজার থেকে কিনে আনতে হয় এই ফুড কালার। তবে বাজার থেকে কেনা ফুড কালার কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসে খুব সহজে ফুড কালার তৈরি করতে পারেন। ভাবছেন কীভাবে? তাহলে আর দেরি নয়, এখনই চলুন জেনে নেয়া যাক দুই ধরনের ফুড কালার তৈরীর পদ্ধতি-

আরো পড়ুনঃ সন্ধ্যাবেলার ব্যায়াম শরীরের জন্য বেশি উপকারী!

১. যা যা লাগবেঃ

- বিটরুট চারটি

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে বিটরুট গুলো খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নিন। ধোয়া হয়ে গেলে ছোট ছোট করে কুচি করে নিন। এবার একটি স্টিলের প্লেট এর রোদে শুকিয়ে নিন। ভালোভাবে শুকিয়ে গেলে আবারো ব্লেড করে নিন। ব্যাস হয়ে গেল ঘরে তৈরি ফুড কালার।

২. যা যা লাগবেঃ

- গাজর ৪-৬ টি।

যেভাবে তৈরি করবেন: প্রথমে গাজরগুলো খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নিন। ধোয়া হয়ে গেলে ছোট ছোট করে কুচি করে নিন। এবার একটি স্টিলের প্লেট এর রোদে শুকিয়ে নিন। ভালোভাবে শুকিয়ে গেলে আবারো ব্লেড করে নিন। ব্যাস হয়ে গেল ঘরে তৈরি ফুড কালার।

আরো পড়ুনঃ কাঁচা হলুদ এবং মধু খেলে কি কি উপকার পাবেন জেনে নিন

সংরক্ষণ পদ্ধতিঃ মুখ বন্ধ বায়ামে অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। চাইলে ফ্রিজে রেখে ও প্রয়োজনমতো খাবারে ব্যবহার করা যাবে। ব্যবহারের আগে পানিতে গুলে নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment