সকালে খালি পেটে খাবেন যেসব খাবার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ২০, ২০২১

সকালে উঠে কি কি খাবার খাবেন সেটা নিয়ে চিন্তায় আছেন? তাহলে আসুন জেনে নেই, সকালে খালি পেটে খাবেন যেসব খাবার...

১. বাদামঃ সকালে উঠে ভেজানো বাদাম খাবার অভ্যাস আছে? ‌যদি থাকে তাহলে অভ্যাসটা ছাড়বেন না। বাদাম কিন্তু আপনার হজমের সমস্যা কে দূর করে ও পেটে পিএইচ এর মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

২. মধুঃ সকাল বেলা খালি পেটে এক চামচ মধু কিন্তু আপনার সারাদিনের এনার্জি বুস্টার হতে পারে। কিভাবে?   

আরো পড়ুনঃসন্তানকে আদর্শবান করে গড়ে তুলবেন যেভাবে

মধু আসলে আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা কে বাড়িয়ে দেয় ও 'ফিল গুড' হরমোন সেরাটোনিনের মাত্রাও বাড়িয়ে দেয়। ফলে এক চামচ মধু সকালে উঠে খেয়ে দেখুন। দেখবেন কোটা দিনটা আপনার ওই 'ফিল গুড' এফেক্টেই কেটে গেল।

৩. ইস্ট ছাড়া হোল গ্রেনঃ সকালে ঘুম থেকে উঠে কি খাবেন ভাবছেন? হোল গ্রেনে থাকা কার্বোহাইড্রেট ও অন্যান্য নানা প্রয়োজনীয় পুষ্টিগুণ কিন্তু আপনার ব্রেকফাস্টের জন্য একদম আদর্শ হতে পারে। দুধ দিয়ে এক বাটি মুয়েসলি বা ওটস কিন্তু আপনার হেল্পদি ব্রেকফাস্ট অপশন হতেই পারে! 

৪. তরমুজঃ তরমুজ আমাদের শরীরে প্রচুর জলীয় উপাদান সরবরাহ করতে পারে। তাছাড়া তরমুজে প্রচুর পরিমাণে লাইকোপেন থাকে, যা আপনার চোখ ও হার্টের জন্য ভালো হতে পারে। এই গরমের দিনে খালি পেটে তরমুজ খান। শরীরের জন্য প্রয়োজনীয় পানি ও পাবেন আর সারাদিন তরতাজাও থাকবেন।

আরো পড়ুনঃ আপনার জীবনসঙ্গী কি সাপোর্টিভ?

৫. ডিমঃ সকালে ডিম খাওয়া কিন্তু আপনার রোজকার ক্যালোরি গ্রহণের মাত্রা কমাতে পারে। তাই ব্রেকফাস্টে রাখতে পারেন ডিম।

৬. ওটসঃ আমরা বাঙালিরা তো মোটামুটি এখন সাহেবি ব্রেকফাস্টে অভ্যস্ত হয়ে গেছি। তাই ব্রেকফাস্ট ও করেছি কিন্তু আপনার জন্য ভালো হতে পারে। আপনার পেটের মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি হলে তা আপনার পাকস্থলীর প্রাচীরকে ক্ষতিগ্রস্ত করে। ওটসে কিছু দ্রবণীয় ফাইবার থাকে যা আপনার কোলেস্টেরলের মাত্রাকে কম করতেও সাহায্য করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment