স্পেশাল কাঁঠাল বিরিয়ানি রান্নার সহজ রেসিপি

  • কবিতা আক্তার
  • জুলাই ২, ২০২১

বিরিয়ানি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। এই বিরিয়ানি আমরা সাধারণত মাংস, মাছ কিংবা ডিম দিয়ে খেয়ে থাকি। তবে কখনো কি কাঁচা কাঁঠাল দিয়ে খেয়েছেন? কাঁচা কাঁঠালের বিরিয়ানি খেতে যেমন সুস্বাদু তেমনি রান্না করা সহজ। চলুন তবে জেনে নেয়া যাক মজাদার কাঁঠাল বিরিয়ানি রান্নার রেসিপি-

উপকরণ:

- পোলাও চাল তিন কাপ,

- কাঁচা কাঁঠাল দুই কাপ,

- পেঁয়াজ কুচি এক কাপ,

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় শারীরিক সম্পর্ক নিয়ে কিছু ভুল ধারণা

- আদা বাটা এক টেবিল চামচ,

- রসুন বাটা দুই চা চামচ,

-জিরা গুঁড়া এক চা চামচ,

- ধনিয়া গুঁড়া এক চা-চামচ,

- বিরিয়ানি মসলা এক টেবিল চামচ,

- হলুদ গুঁড়া এক চা-চামচ,

- মরিচ গুঁড়া এক চা-চামচ,

- লবণ স্বাদমতো,

- তেল আধা কাপ,

- এলাচ চারটি,

- দারুচিনি ও তেজপাতা কয়েকটি,

- কাঁচা মরিচ ৮-২০টি

আরো পড়ুনঃ শীতে চুলের যত্ন

- বেসন এক টেবিল চামচ,

- ঘি এক টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কাঁচা কাঁঠালের খোসা ফেলে টুকরো করে নিন। কাঁঠালের টুকরোগুলো সামান্য হলুদ, মরিচ, জিরার গুড়া, আদা ও রসুন বাটা, লবণ ও বেসন মিশিয়ে ভালো করে মেখে আধ ঘন্টা রেখে দিন মেরিনেশনের জন্য। এবার পেনে হালকা তেল গরম করে কাঁঠালের টুকরোগুলো দুইপাশ হালকা ভেজে নিন।

এরপর আরও একটু তেল গরম করে পেঁয়াজ ভেজে অর্ধেক তেল ও অর্ধেকটা ভাজা পেঁয়াজ তুলে রাখুন। এদিকে গরম মসলা ও বাটা মসলা পানি দিয়ে ভাজতে থাকুন। গুড়া মশলা, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। কিছুক্ষণ পর ভাতার কাটাল এক কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল ওপরে উঠে এলে কাঁঠালের টুকরাগুলো তুলে নিন। পেঁয়াজ ভাজার বাকি তেল ঢেলে দিন। এবার পোলাও চাল ওই তেলে কয়েক মিনিট ভাজুন।

আরো পড়ুনঃ শীতে যেসব ফল খাবেন

এরপর এক কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। পানি অর্ধেক শুকিয়ে এলে কাঁঠালের টুকরা, কাঁচা মরিচ ৮-১০টি অসাদ বুঝে লবণ দিয়ে নেড়ে চুলার আঁচ কমিয়ে দমে রাখুন। চাল সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে উপড়ে 1 টেবিল-চামচ ঘি ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে আরো কয়েক মিনিট মৃদু আঁচে দমে রাখুন। এবার নামিয়ে পরিবেশন করুন মজাদার কাঁঠাল বিরিয়ানি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment