ব্রকলির নানাবিধ পুষ্টিগুণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৭, ২০২১

ব্রকলির পুষ্টিগুণ ফুলকপির চেয়েও বেশি। এই সবজিটিতে পানি বেশি থাকায় শীতে শরীরের পক্ষে উপকারী। মূলত শীতের সবজি হলেও আজকাল সারা বছরই বড় বড় বাজারে দেখতে পাওয়া যায়। সালার থেকে শুরু করে ফ্রাইড রাইস বাঁচাও মিনি ব্রোকলি দেওয়ার রীতি আছে। নিরামিষ তরকারি তেও ব্রকলির ব্যবহার হচ্ছে।

আরো পড়ুনঃ দ্রুত ঘন কালো লম্বা চুল পাওয়ার  সহজ কিছু উপায়

ভিটামিন-কে, আয়রন, পটাশিয়াম সমৃদ্ধ ব্রকলিতে প্রচুর পরিমাণে ফ্লাভনয়েট, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা ক্যারোটিন সহ উচ্চমানের নানা অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ডায়েট এশিয়ানের কাছে এটি খুবই জনপ্রিয়। রোগপ্রতিরোধ এই সবজি বিশেষ ভূমিকা পালন করে। অ্যান্টিঅক্সিডেন্ট এর কারণে প্রাকৃতিক ডিটক্স হিসেবেও কাজ করতে ব্রোকলি। ডায়েটে ব্রোকলি থাকলে কোন কোন দিক থেকে আপনি লাভবান হতে পারেন তা জেনে নিন..

- ক্যালোরি কম থাকায় ওজন বাড়ার কোন সুযোগই দেয় না ব্রোকলি। এতে পানির পরিমাণ প্রায় ৯০ শতাংশ। শরীরে পানির ভারসাম্য ধরে রাখতে বিশেষ ভাবে সাহায্য করে।

- ব্রাকলিতে রয়েছে অধিক পরিমাণে পটাশিয়াম যা স্নায়ুতন্ত্রকে সুস্থ আর রোগ মুক্ত রাখতে। তাছাড়া আমাদের পেশির নিয়মিত বর্ধন কে ত্বরান্বিত করে। অপটিমাল ব্রেইন ফাংশন রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও এর ভূমিকা অপরিসীম।

আরো পড়ুনঃ ৩০-এর পরে বাচ্চা নিলে আপনি যে সমস্যাগুলোর মুখোমুখী হবেন!

- এতে থাকা ম্যাগনেসিয়া আমার ক্যালসিয়াম ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে।

- ব্রকলিতে এতো উচ্চ পরিমাণে ভিটামিন কে এবং ক্যালসিয়াম থাকে, যা হাড়ের সুস্বাস্থ্য নিশ্চিত করে। হাড়ের ক্ষয়, হাড় ভঙ্গুর ও নাজুক হয়ে পড়ে।

- ব্রকলিতে অনেক বেশি পরিমাণে ফাইবার থাকে। ফাইবার আমাদের পরিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই এটি খেলে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকা যায়।

- এটি ভিটামিন এ-এর ভালো উৎস হিসেবে কাজ করে। দৃষ্টিশক্তি বর্ধনে এ ভিটামিন এ অতিব জরুরী।

- ব্রকলিতে থাকা প্রাপ্ত ভিটামিন বি৬ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

- ব্রকলিতে যে পরিমাণ ভিটামিন সি' রয়েছে তার শরীরের কাটা বা ক্ষত নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে।

- ইনডোল ৩ কারবিনোল নামে একটি অতীব শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে এই ব্রকলিতে। যা সার্ভিকাল ও অগ্রগতির ক্যান্সার এবং লিভার ফাংশন এর উন্নতি সাধন করে।

- অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি সমৃদ্ধ ব্রোকলি গেলে অকালে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যাবে।

- এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড ও কেমফেরোল শরীরে এলার্জির হানা দেয়।

আরো পড়ুনঃ মেয়েদের তলপেটে ব্যথার কারণ এবং প্রতিকার

- ব্রকলির গ্লুকোরাফানিন ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করতে কাজে আসে। রক্ত সঞ্চালন ও সংবহনে বিশেষ ভূমিকা পালন করে ব্রকলি। তাই প্রতিদিন ব্রকলি খেলে তার রোগ প্রতিরোধের মাধ্যমে আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment