ভেজিটেবল এগ ফ্রাইড রাইস

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২৬, ২০১৭

আমাদের দেশে ফ্রাইড রাইস ভীষণ জনপ্রিয় একটি খাবার। কেবল বর্তমান সময়ে নয়, অনেক আগে থেকেই। কিন্তু রেস্টুরেন্টে তো আর প্রতিদিন খেতে যাওয়া যায় না ! হঠাৎ ফ্রাইড রাইস খেতে ইচ্ছে করলে ঘরেই বানিয়ে ফেলুন মজাদার এই খাবারটি । এই ফ্রাইড রাইসকে আরো বেশি পুষ্টিকর করে তুলতে মেশাতে পারেন নানান রকম সবজি। তখন স্বাদ বাড়ার পাশাপাশি পুষ্টিগুণও বেড়ে যাবে কয়েক গুণে। আসুন দেখে নিই ভেজিটেবল এগ ফ্রাইড রাইসের রেসিপিটি ।

উপকরণ :

(১) ৭৫০ গ্রাম পোলাওর চাল/বাসমতি চাল
(২) ১/৪ কাপ গাজর (সবজি নিজের পছন্দ মতন নিতে পারেন)
(৩) ১/৪ কাপ ক্যাপ্সিকাম
(৪) ১/৪ কাপ মটর শুটি
(৫) ১/৪ কাপ বরবটি
(৬) ১/৪ কাপ পেঁয়াজ পাতা কুঁচি
(৭) ৩ টা ডিম
(৮) ৪ টা কাঁচা মরিচ
(৯) ১ টেবিল চামচ আদা বাটা
(১০) ১ কাপ পেঁয়াজ কুচি
(১১) ৪ টেবিল চামচ সয়াসস
(১২) ২ টেবিল চামচ ওয়েস্টার সস
(১৩) ৪ টেবিল চামচ টমেটো সস
(১৪) ১/২ কাপ তেল
(১৫) ১ চা চামচ চিনি
(১৬) ১/২ চা চামচ স্বাদ লবন
(১৭) লবন পরিমাণ মতো
(১৮) পানি পরিমাণ মত

প্রণালী :

পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে লবণ ও ধুয়ে রাখা চাল দিন।  কিছুক্ষণ পর পর নেড়ে দিন। চাল ৭৫ ভাগ সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। পোলাও চাল হলে ১০ মিনিটের মতন লাগবে।ঝাঁঝরিতে ভাত ঢেলে ছড়িয়ে নিন। ঠান্ডা পানি দিয়ে ভাত ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাল্কা তেল মাখিয়ে রাখুন ভাতে। গাজর, ক্যাপ্সিকাম ও মটরশুটি ছোট চারকোনা করে কেটে নিন।

কড়াইতে তেল দিয়ে ডিম ঝুরা করে ভেজে নিন এবং  তুলে রাখুন। এবার তেলে পেয়াজ কুচি ও আদা বাটা দিয়ে দিন। সবজি গুলো দিয়ে দিন ও সামান্য লবন-চিনি দিয়ে ভাজুন। সবজি পানি ছেড়ে দিবে ও পানি শুকিয়ে ভাজা ভাজা হয়ে যাবে। এবার তুলে রাখা ভাজা ডিম দিয়ে দিন।  

এবার কড়াইয়ে সেদ্ধ করা চাল দিন। ওয়েস্টার সস, সয়াসস, টমেটো সস, গোলমরিচ, স্বাদ লবন, চিনি ও লবণ দিয়ে ভালো করে নেড়ে-চেড়ে মিশিয়ে নিন। সব শেষে কাঁচা মরিচ দিয়ে ভাজা ভাজা হলে নামিয়ে ফেলুন। দুপুরের অথবা রাতের খাবারে চিকেন ফ্রাই দিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল এগ ফ্রাইড রাইস। সাথে চলতে পারে পছন্দ সই যে কোনো কারি আইটেমও।

পুষ্টিগুণ :

এক প্লেট ভেজিটেবল এগ ফ্রাইড রাইসে ২৭৪.৬ ক্যালোরী আছে। এছাড়াও ৭.৪ গ্রাম ফ্যাট, ২১২.৫ মিলিগ্রাম কোলেস্টেরল, ৪২০.৫ মিলিগ্রাম সোডিয়াম, ১৮৬.১ মিলিগ্রাম পটাশিয়াম, ২৮.৮ গ্রাম কার্বোহাইড্রেড, ১৬ গ্রাম প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই, ক্যালসিয়াম ও আয়রন আছে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment