উপকারী সবজি পটল-এর নানাবিধ উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৭, ২০২১

পটল ভেজে খেতে পছন্দ করেন অনেকে। আবার বিভিন্ন তরকারির সাথে এটি উপাদেয়। পটলের রয়েছে ভিটামিন এ, বি এবং ভিটামিন সি। আয়ুর্বেদ শাস্ত্রের গ্যাস্ট্রিকের চিকিৎসায় এই সবজির কদর বেশ। জেনে নিন পটলের উপকারিতা সম্পর্কে।

রক্ত পরিশোধন: বিভিন্ন ধরনের রোগ থেকে দূরে থাকে শরীরের রক্ত পরিশোধন জরুরি। আয়ুর্বেদ শাস্ত্র মতে রক্ত পরিশোধনের উপকারী পটল। রক্ত ছাড়া শরীরের কোষ ও পরিষ্কার করে পটল এতে করে ত্বক ভালো থাকে।

আরো পড়ুনঃ মেহেদি পাতায় চুলের সমস্যার সমাধান, সর্তকতাসহ

ফ্লু প্রতিরোধ করে: মৌসুম পরিবর্তনের কারণে ফ্লু ও ঠান্ডার সমস্যা দেখা দেয় অনেকের মাঝে। আয়ুর্বেদ বলছে, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পটল, যা বর্তমানের করণা পরিস্থিতিতে খুব জরুরী। ফ্লু, গলার সমস্যা ও শরীরের তাপমাত্রা কমাতে পটল খেতে পারেন নিয়মিত।

হজমশক্তি বাড়ায়: পটলের প্রচুর আঁশ থাকে তাই এটি হজমে সহায়ক। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারের সমস্যা দূর করে পটল। দ্রুত বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে বয়স বাড়ার কারণে আমাদের ত্বকে বলিরেখা দেখা দেয়। পটলের প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, সি থাকে, যা বুড়ো হওয়া রোধ করে। বয়স বাড়ার লক্ষণ একটি প্রকৃত ব্যাপার। কিন্তু বর্তমানে বায়ু দূষণ সহ নানা কারণে মানুষ সময়ের আগেই বুড়িয়ে যাচ্ছে। এটি রোধ করতে নিয়মিত পটল খেলে উপকার পাবেন।

কোষ্ঠকাঠিন্য দূর করে: এখন অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভুগছেন। পানি কম পান করা, অতিমাত্রায় আয়রন ও মিনারেল সমৃদ্ধ খাবার খেলে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। পটলের ভেতরে থাকা বীজ কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। ব্লাড সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে পটলের ভেতর থাকা বীজ ব্লাড সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক। তাই নিয়মিত বীজসহ পটল খেতে পারেন।

আরো পড়ুনঃ চোখের নিচের কালো দাগ দূর করতে যা করবেন

ওজন কমাতে সহায়ক: পটল ক্যালোরি বাড়ায় না। তাই এই সবজি খেলে পেট ভরা থাকে ও খাবারের আগ্রহ কমে। এতে করে ওজন কমাতে সহায়তা করে পটল।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment