যেসব কারণে খাবেন মুলা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১৪, ২০২১

মুলা জিভে জল আনা কোন খাবারের নাম নয়। বরং এর নাম শুনলে নাক কুঁচকে ফেলেন অনেকে। মূলত গন্ধের কারণে মুলা কারো কারো কাছে অপছন্দের। কিন্তু যে সবজিটি কি আপনি অবহেলায় পাত্তাই দিচ্ছেন না। সেটা আপনার জন্য কতটা উপকারী, তা কি জানেন? বাজারের লাল ও সাদা দুই ধরনের মুলা দেখতে পাওয়া যায়। পুষ্টিগুণের বিবেচনা করলে কোনোটিই কম নয়।

আরো পড়ুনঃ অন্যের কাঁধে দায়িত্ব চাপিয়ে দিয়ে নিজের দায়িত্ব অবহেলা করছেন ?

মুলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। শীত ছাড়াও আজকাল প্রায় সারা বছরই মুলা বাজারে দেখতে পাওয়া যায়। তাই এটি নিয়মিত পাতে রাখলে উপকার মিলবে।

-কচি মুলার সালাদ ক্ষুধা বাড়াতে সাহায্য করে। যারা জ্বরে ভুগছেন ও মুখে রুচি নেই, তারা মুলা কুচি কুচি করে কেটে চিবিয়ে খেতে পারেন। জ্বর কমবে মুখের রুচিও বাড়বে।

- মাঝে মাঝেই পেটে ব্যথায় কাতর হয়ে পড়েন? এক্ষেত্রে আপনাকে মুক্তি দিতে পারে মুলা। পেটে ব্যথা ও গ্যাস্ট্রিকের সমস্যা যাদের আছে, তারা মুলার রস করে লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেলে উপকৃত হবেন।

-ত্বক পরিচর্যাতেও ব্যবহার করতে পারেন কাঁচা মুলাকে পাতলা টুকরো করে ত্বকে লাগিয়ে রাখলে ব্রণ কমে। এছাড়া কাঁচা মুলা বাটা ফেসপ্যাক এবং ক্লিনজার হিসেবে দারুণ উপকারী।

- যে মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়ান তারা নিয়মিত মুলা খেলে বুকের দুধ বাড়বে।

আরো পড়ুনঃ মুরগি ছোলা মাসালা

- পাইলস রোগের জন্য মূলত উপকারী। নিয়মিত মুলা খেলে পাইলস রোগে আরাম পাওয়া যায়। শুকনো মুলা খাওয়ালে এবং শুকনা মুলা পুঁটলিতে বেঁধে সেক দিলেও পাইলসের কষ্ট থেকে মুক্তি মিলবে

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment