বছরজুড়ে শিমের বিচি সংরক্ষণের উপায় জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৩০, ২০২১

পুষ্টিকর খাবারের তালিকা করা হলে উপরের দিকেই থাকবে শিমের বিচির নাম। এটি যেমন পুষ্টিকর, খেতেও তেমনই সুস্বাদু। শিমের বিচি প্রোটিনের একটি বড় উৎস। এতে থাকা ফাইবার আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান।

আপনি যদি একটু কৌশল করে সংরক্ষণ করতে পারেন তবে সারা বছরই এটি খাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক শিমের বিচি সংরক্ষণ করার পদ্ধতি-

আরো পড়ুনঃ বর্ষায় ভেজা কাপড়ের দুর্গন্ধ দূর করার কৌশল

যা করতে হবে

প্রথমে একটি পাত্রে এক কেজি শিমের বিচি নিন। এবার তাতে পানি দিন। এভাবে সারারাত শিমের বিচি গুলো ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সবগুলো শিমের বিচির খোসা ছাড়িয়ে নিন। সারারাত ভিজিয়ে রাখার কারণে শিমের বিচির খোসা ছাড়ানো সহজ হবে।

আরো পড়ুনঃ করোনার টিকা কারা নেবেন, কারা নেবেন না

একটি পরিষ্কার পাত্রে পরিমাণমতো পানি দিয়ে চুলায় জ্বাল দিন। এবার সেই পানির ভেতর শিমের বিচি গুলো দিন। তবে শিমের বিচি কোনভাবেই পুরোপুরি সেদ্ধ করা যাবে না। মাত্র একটি বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন।

এরপর চুলা বন্ধ করে পানি ছেঁকে নিন। এরপর শিমের বিচি গুলো ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সিমের বিচি গুলো ভালোভাবে ঠান্ডা হলে একটি এয়ার টাইট বক্স বাপ ব্যাগে ভরে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে হবে।

আরো পড়ুনঃ এক ধুন্দলেই পাঁচ রোগের সমাধান!

এভাবে এক বছর পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব। যখন যতটুকু প্রয়োজন ঠিক ততটুকু বের করে নিয়ে রান্না করলেই চলবে। এতে স্বাদ‌ও অটুট থাকবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment