গর্ভাবস্থায় ড্রাগন ফল খাওয়ার উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৭, ২০২১

এখনো অনেক মা রয়েছেন যারা গর্ভাবস্থায় ড্রাগন ফল খাওয়ার উপকারগুলো জানেন না। প্রকৃতপক্ষে, যে ফলটি সহজে কোথাও পাওয়া যায় তা আপনার চাহিদা এবং গর্ভের ভ্রুণের জন্য পুষ্টিসমৃদ্ধ। আর পরিষ্কারভাবে গর্ভবতী হওয়ার সময় ড্রাগন ফল খাওয়ার নিম্নলিখিত সুবিধা।

১. পুষ্টিসমৃদ্ধ: অন্য ধরনের ফলের চেয়ে কম দুর্দান্ত ড্রাগন ফল পুষ্টির একটি ভালো উৎস কারণে গর্ভাবস্থায় মহিলাদের জন্য প্রয়োজনীয় ভিটামিন সি, ফাইটোকেমিক্যালস, প্রোটিন এবং পটাশিয়াম রয়েছে। ড্রাগন ফলের মধ্যে থাকা ভিটামিন বি ১ ভ্রূণের বৃদ্ধির জন্য কার্যকরী, প্রোটিন শোষণকে উদ্দীপিত করে, এবং কার্বোহাইড্রেট পোড়াতে শক্তি তৈরিতে সহায়তা করে।

আরো পড়ুনঃ শ্যামলা ত্বকের মেয়েদের জন্য মেকআপ টিপস

২. ফাইবার সমৃদ্ধঃ গর্ভাবস্থায় মহিলা প্রায় ছয় কোষ্ঠকাঠিন্যের মত পাচনতন্ত্রের সমস্যাগুলির অভিযোগ করেন। এজন্য সর্বদা ফাইবার সমৃদ্ধ ফল খাওয়া জরুরি যার মধ্যে একটি ড্রাগন ফল। ড্রাগন ফলের প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা গর্ভবতী মহিলাদের খাবার জন্য উপযুক্ত। ড্রাগন ফলের একটি অংশে ০.৩-০.৯ গ্রাম ফাইবার থাকে বলে অনুমান করা হয়।

৩. কার্বোহাইড্রেট উৎস: ড্রাগন ফলের সামগ্রী যা কার্বোহাইড্রেট এর উৎসগুলিতে সমৃদ্ধ , মাতৃ স্বাস্থ্য এবং শিশুর বৃদ্ধি কে সমর্থন করার জন্য প্রাকৃতিক শক্তির একটি গুরুত্বপূর্ণ উৎস।

৪. স্বাস্থ্যকর ফ্যাট একটি উৎস: গর্ভাবস্থায় কেবলমাত্র শক্তির উৎস হিসেবে ফ্যাট প্রয়োজন হয় না। আপনার পেটে বাচ্চার মস্তিষ্কের বৃদ্ধি সমর্থন করার জন্য ফ্যাট প্রয়োজন। ড্রাগন ফলের একটি পরিবেশনে ০.১-০.৬ গ্রাম ফ্যাট থাকে যা বেশিরভাগ অসম্পৃক্ত ফ্যাট ধারণ করে।

আরো পড়ুনঃ ফুলকপির বিরিয়ানি 

৫. বাচ্চাদের মধ্যে জন্মগত ত্রুটি রোধ করে: গর্ভের সময় ব্রণের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান পূরণ করে ফলিক এসিড। একটি শিশু বা নিউট্রাল টিউব ত্রুটি এবং অকাল জন্মের নিউরাল টিউব ত্রুটিগুলোর ঝুঁকি রোধে কার্যকর ফলিক অ্যাসিড।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment