নির্ধারিত সময়ে প্রসব বেদনা শুরু করতে সাহায্য করে যে কয়েকটি খাবার

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১১, ২০২১

প্রসব বেদনাকে প্ররোচিত করতে এবং কিছুটা তাড়াতাড়ি আপনার ছোট সন্তানের মুখোমুখি হতে আপনি যে খাবারগুলো খেতে পারেন সেগুলির একটি তালিকা এখানে দেয়া হলো। আসুন জেনে নিই-

১. আনারস: আনারসে ব্রোমেলাইন নামক এনজাইম বা উৎসেচক রয়েছে যা খুব কমই অন্য কোথাও পাওয়া যায়। ব্রোমেলাইন সার্ভিক্স বা জরায়ু নরম করতে এবং মসৃণ পেশী গুলো কে উত্তেজিত করতে সহায়তা করে যা প্রসববেদনার সূচনা করে বলে জানা যায়।

২. সবুজ কাঁচা পেঁপে: কাঁচা সবুজ পেঁপেতে প্যাপিন নামক এনজাইম প্রচুর পরিমাণে রয়েছে। পেঁপে পাতায় ল্যাটেক্স থাকে যা প্রোস্টাগ্ল্যান্ডিন এবং অক্সিটোসিন' হিসাবে কাজ করে এবং সংকোচন শুরু করতে সহায়তা করে। পেঁপে যত বেশি পাকা হয় ততবেশি প্যাপিন নষ্ট হয়ে যায় যার কারণে প্রসব বেদনা ওঠার ক্ষেত্রে পাকা পেঁপে খাওয়ার কোনো প্রভাব পড়বে না।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

৩. ঝাল খাবার: যদিও প্রসববেদনা হওয়ার জন্য গর্ভবতী মায়েরা খুব মসলাদার খাবার খান, এটি হবু মায়েদের অবশ্যই এড়ানো উচিত যদি তারা প্রাকৃতিক ভাবে এবং ব্যথা মুক্তভাবে শিশুর জন্ম দিতে চান। যখন কোনো শিশু প্রাকৃতিক ভাবে জন্মগ্রহণ করে, শিশুটির জন্ম নালিকা বার্থ ক্যানেল বরাবর নিচে নেমে যাওয়ার সাথে সাথে এন্ডোরফিন নিঃসৃত হয়, ফলে চাপ হ্রাস পায়, যা ব্যথা উপশম করতে সহায়তা করে।

কিছু মসলাদার খাবার ক্যাপসেইসিন নিঃসরণ করে যা প্রসববেদনার সময় শরীরের বিরুদ্ধে কাজ করতে পারে। কারণ এটি প্রসবের সময় শরীরে প্রাকৃতিক ভাবে উৎপাদিত এন্ডোরফিন কে প্রতিহত করে।

৪. যষ্টিমধু: যষ্টিমধু গ্লাইসাররিজিন রাসায়নিকের কারণে প্রোস্টাগ্লানডিনের উৎপাদনকে উদ্দীপিত করতে পারে। তবে এটি বেশি পরিমাণে সেবন করলে হালকা ডায়রিয়ায় আক্রান্ত হতে পারে, যা অন্ত্র গুলিতে হালকা সংকোচন সৃষ্টি করে থাকে। এর ফলে জরায়ুতে অনুকূল সংকোচন হওয়ায় প্রসব বেদনা শুরু হয়।

প্রসব বেদনা ওঠাতে সহায়তাকারী খাবার খাওয়া সব ক্ষেত্রে যথেষ্ট নাও হতে পারে, তাই প্রসববেদনা কমিয়ে আনার জন্য কয়েকটি পরামর্শ এবং কৌশল ব্যবহার করে দেখুন।

আরো পড়ুনঃ কাঁচকলা ও ইলিশ মাছের ভর্তা

১. ব্যায়াম: ব্যায়াম প্রসববেদনার শারীরিক চাপ সহ্য করতে সক্ষম হওয়ার জন্য আপনার শরীরকে সচল এবং যথেষ্ট স্বাস্থ্যকর রাখে। আপনার হার্টকে ভালোভাবে সচল রাখার যেকোনো ক্রিয়া-কলাপ ই অনুশীলন করা ভালো।

২. স্তনবৃন্ত কে উদ্দীপিত করা: স্তনবৃন্ত উদ্দীপিত হলে তা জরায়ুতে সংকোচন এর কারণ হতে পারে, যার ফলে প্রসব বেদনা শুরু হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment