করোনাকালে ডেঙ্গু জ্বরের লক্ষণ ও প্রতিরোধে করণীয় জেনে নিন

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ৮, ২০২১

বর্ষার মৌসুমে নানারকম রোগবালাই দেখা দেয়। তবে এই সময় সবচেয়ে বেশি আতঙ্কের সৃষ্টি করে মশা। কারণ এই সময়ে মশার উপদ্রব বেড়ে যায়। আর সেইসঙ্গে বেড়ে যায় মশাবাহিত নানা রোগ‌ও। দেখা যায় বর্ষা এলেই মশার কামড়ে সবচেয়ে বেশি বেড়ে যায় ডেঙ্গুর প্রাদুর্ভাব।

করোনার আতঙ্কের মধ্যে ডেঙ্গু! সব মিলিয়ে এখন সুস্থ থাকাটাই চ্যালেঞ্জের বিষয়।

ডেঙ্গু কি

ডেঙ্গু এডিস মশা বাহিত ভাইরাসজনিত জ্বর। ডেঙ্গু ভাইরাস এর চারটি স্ট্রেইন ( ডেন-১,২,৩ ও ৪ ). এর যেকোনো একটি দিয়ে ডেঙ্গু জ্বর হতে পারে। আর এই ভাইরাস বহন করে এডিস ইজিপ্টি ও এডিস অ্যালবোপিকটাস প্রজাতির মশা।

লক্ষণঃ ১০১ ডিগ্রী থেকে ১০২ ডিগ্রী তাপমাত্রা থাকতে পারে। এর সঙ্গে শরীরে ব্যথা, মাথাব্যথা, চোখের পেছনে ব্যথা এবং চামড়ায় লালচে দাগ হতে পারে। তবে এগুলো না থাকলেও ডেঙ্গু হতে পারে।

আরো পড়ুনঃ খুশকি ও ব্রণ দূর করবে নিমপাতা

ডেঙ্গু মোকাবেলায় করণীয়

এসময় ডেঙ্গু থেকে বাঁচতে সবচেয়ে বেশি জরুরি সচেতনতা। করোনার পাশাপাশি এখন ডেঙ্গু মোকাবেলার জন্য প্রস্তুত হতে হবে। জেনে নিন ডেঙ্গু প্রতিরোধে যা করবেন-

- দিন ও রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করুন।

- ঘরে যেন মশা ঢুকতে না পারে এজন্য জানালাসহ বারান্দার গ্রীলেও নেট লাগাতে পারেন।

- বাড়ির আশেপাশে পরিচ্ছন্ন রাখুন। ফুলের টব, মাটি বা প্লাস্টিকের পাত্র ও ফুলদানিতে কয়েক দিনের বাসি পানি যেন না জমে।

- শিশুদের ফুল হাতা জামা ও ফুলপ্যান্ট পড়াবেন। সাদা কাপড় পরা ভালো। দিনের বেলায় ঘুমালে মশারি টানানো উচিত। শরীরে উন্মুক্ত স্থানে মশা প্রতিরোধক ক্রিম লাগাতে পারেন।

- এডিস মশার জন্ম হয় পাত্রে জমে থাকা পানিতে। তাই সপ্তাহে অন্তত একদিন আপনার বাড়ি এবং তার চারিদিকে ঘুরে দেখুন কোথাও কোন পাত্রে পানি জমে আছে কিনা। থাকলে ফেলে দিন বা পরিষ্কার করুন।

- যদি কোন পাত্রে পানি ফেলে দেওয়া না যায় তাহলে সেখানে ব্লিচিং পাউডার বা লবণ দিন।

- গাড়ির অব্যবহৃত টায়ার ঘরে রাখবেন না কারণ সেখানে এডিস মশার জন্ম হতে পারে।

- দই বা যে কোন খাবারের কৌটা বাইরে ফেলবেন না এসব পাত্রে পানি জমে থাকতে পারে।

আরো পড়ুনঃ ভালোবাসার স্কেল সম্পর্কে সঠিক ধারণা আছে ? বিস্তারিত পড়ুন 

- বাথরুমে যদি পানি ধরে রাখতে হয় তাহলে পানির পাত্র সপ্তাহে অন্তত একবার ব্লিচিং পাউডার দিয়ে ভালো করে ধুয়ে আবার পানি ভর্তি করুন।

- এডিস মশা পানির পাত্রের কিনারে ডিম পাড়ে এবং পাথরের গায়ে আটকে থাকে যে কারণে পানি ফেলে দিলেও ডিম যায় না। তাই এটিকে ব্লিচিং পাউডার দিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার করা প্রয়োজন।

- বাড়ির আশেপাশে যদি কোন সরকারি-বেসরকারি স্থাপনা থাকে মশা জন্মানোর মত তাহলে কর্তৃপক্ষকে জানান। বাড়ির আশপাশে গাছের গর্ত বা কাটা গাছের গোড়ায় মাটি দিয়ে বন্ধ করে দিন।

- অ্যাপার্টমেন্ট বা পাড়ায় পাড়ায় কমিটি করে নিয়মিত পরিচ্ছন্নতা অভিযান ও মশার ওষুধ স্প্রে করা, লার্ভিসাইড ছিটানোর মত কার্যক্রম শুরু করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment