খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখবেন কেন?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৮, ২০২১

খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখা কি প্রয়োজনীয়? আপনি হয়তো দেখবেন অনেকে খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখে। অনেক ভাবে খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখলে এটি আরও সুস্বাদু হয় এবং হজমে সহজ হয়। বিশেষ করে ওয়ালনাট, কাঠবাদাম, কাজু বাদাম ইত্যাদি খাওয়ার আগে ভিজিয়ে রাখা ভালো।

তবে আসলেই কি বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখা ঠিক? লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে কেন খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখা ভালো সেকথা। আসুন জেনে নেই...

আরো পড়ুনঃ অকালে চুল পাকা রোধের ৫ ঘরোয়া উপায়

সাইট্রিক অ্যাসিড দূর করে: কাঁচা বাদামের বাইরের আবরণে সাইট্রিক অ্যাসিড থাকে। এ সাইট্রিক অ্যাসিড বাদামের উপকার করে তবে মানুষের নয়। বেশি মাত্রায় সাইট্রিক অ্যাসিড গ্রহণ মানব শরীরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা তৈরি করে। এটি মিনারেল এর শোষণ সমস্যা করে। খাবার আগে বাদাম ভিজিয়ে রাখলে এই সাইট্রিক অ্যাসিড চলে যায়।

ইরিটেবল বাউয়েল সিনড্রম কমায়: বাদামের মধ্যে থাকা ইনহিবিটর এনজাইম গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা তৈরি করে। পাশাপাশি ইরিটেবল বাউয়েল সিনড্রম তৈরি করে। বাদাম খাওয়ার আগে ভিজিয়ে খেলে এনজাইম চলে যায়। যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তাদের বাদাম ভিজিয়ে খাওয়া নিরাপদ।

ট্যানিন দূর হয়: বাদামের মধ্যে থাকা ট্যানিন হজমের সমস্যা করে। ভিজিয়ে রাখলে ট্যানিন চলে যায়। তাই বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখাই ভালো।

কোলনের কার্যক্রম ভালো করে: বাদাম খাওয়ার আগে ভিজিয়ে খেলে কোলন থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে এটি পুষ্টি সঠিক শোষণের জন্য ভালো।

মিনারেল এর শোষণ ব্যাহত করে: সাইট্রিক অ্যাসিড ও মিনারেলের শোষণে ব্যাহত করে। এটি শরীরের মিনারেলের ঘাটতি তৈরি করতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখুন।

আরো পড়ুনঃ চুল পড়া রোধ করবে আয়ুর্বেদিক তেল

কিভাবে ভেজাবেন

একটি পাত্রে পানি নিয়ে বাদাম ভেজান। ভেজানোর সময় অবশ্যই ফুটানো পানি ব্যবহার করুন। এর মধ্যে ২ চামচ সি সল্ট দিন এবং ঢেকে রাখুন। ৬ ঘন্টা এভাবে ভিজিয়ে রাখুন। এরপর খোসা ছাড়িয়ে শুকিয়ে খান।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment