ফ্রিজে খাবার সতেজ রাখার সহজ টিপস

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১৪, ২০২১

ফ্রিজ আমাদের বাসার একটি অতিপ্রয়োজনীয় জিনিস। সঠিক ব্যবহার না জানার কারণে আমরা এ যন্ত্রের সুফল পুরোপুরি পাইনা। আজ জানুন ফ্রিজে খাবার সতেজ রাখার সহজ টিপস।

- সবজি পলিথিনের ব্যাগে রাখবেন না। সবজি রাখুন কাগজের প্যাকেটে কিংবা খাবারের কাগজ দিয়ে মুড়ে। অনেকদিন সতেজ থাকবে।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

- মরিচের বোটা ফেলে রাখবেন, শাক কুটে রাখবেন, ধনেপাতা রাখবেন গোড়াসহ। শাকের পুষ্টিগুণ অক্ষুন্ন রাখার উপায় হচ্ছে একটু ভাপিয়ে রাখা। বেগুনের গায়ে মেখে রাখতে পারেন সামান্য একটু তেল।

- ফ্রিজের গায়ের সাথে লাগিয়ে কোন খাবার রাখবেন না। বিশেষ করে কোন রকম তাজা ফলমূল বা সবজি তো একেবারেই না।

- মাখন তো ফ্রিজে রাখতেই হয়, ঘিও ফ্রিজে রাখতে পারেন অনেকদিন ভালো রাখার জন্য। তবে দুটিই রাখবেন একদম এয়ারটাইট পাত্রে।

- গুঁড়ো দুধ কিংবা চানাচুর, বিস্কিট এর মত খাবার ফ্রিজে একদম সতেজ ও মুচমুচে থাকে। এক্ষেত্রে সবচাইতে ভালো হবে প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করলে।

- ফ্রিজে যাই রাখুন না কেন প্লাস্টিকের এয়ারটাইট বক্সে সংরক্ষণ করুন এবং ফ্রিজে সর্বদা এক টুকরো কাটা লেবু রাখুন। মাঝে মাঝে বেকিং সোডা মেশানো পানি দিয়ে মুছে নিন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারের প্রবেশ করবে না ফ্রিজের দুর্গন্ধ হবে না।

- ফ্রিজে যেমন মাংসই রাখুন না কেন সেগুলো অবশ্যই ভালো করে ধুয়ে একদম পরিষ্কার করে রাখুন। এতে মাংসের বাজে গন্ধ হবে না, অনেকদিন পর্যন্ত সতেজ থাকবে।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেস কাদের বেশী হয় ?

- মাছ ফ্রিজে রাখতে হলে ভালো করে কেটে বেছে লবণ পানি দিয়ে ধুয়ে তবেই রাখুন। এতে স্বাদে কোনো হেরফের হবে না। বেশ আঁশটে গন্ধ ওয়ালা মাছে সামান্য একটু ভিনেগার মাখিয়ে রাখুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment