পেঁপের বিশেষ ৪ গুণ জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৮, ২০২১

পেঁপের নানা গুণ আছে। পেঁপে খেতে মিষ্টি স্বাদের ও মাঝারি আকারের। পেঁপে ওজন কমায়। মাঝারি আকারের একটি পেঁপেতে মাত্র ১২০ ক্যালোরি থাকে। এছাড়া এর যে পাঁচক অন্ত্র থাকে তা হজমে সাহায্য করে।

আরো পড়ুনঃ তাৎক্ষণিকভাবে ত্বকের উজ্জ্বলতা ফিরে পাওয়ার কার্যকরী ফেসপ্যাক

ডায়াবেটিসে উপকারী: পেঁপে খেতে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে। এক কাপ টুকরো করা পেঁপেতে ৮ দশমিক ৩ গ্রাম চিনি থাকে। ডায়াবেটিস প্রতিরোধক উপাদান আছে পেঁপেতে।

চোখের জন্য দরকারি: পেঁপেতে আছে ক্যারোটিনয়েডস নামের উপাদান যা চোখের জন্য উপকারী। পেঁপেতে টমেটোর চেয়েও বেশি ভিটামিন এ আছে। এছাড়া চোখের মিল্কাস মেমব্রেনকে সফল করতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে যে ধরনের উপাদান দরকার পেঁপেতে তা অধিক পরিমাণে থাকে। বিশেষ করে বেটা ক্যারোটিন জিয়াক্সানথিন ও লুটেইন এর মত উপাদানগুলো পেঁপেতে থাকে।

ত্বকের সুরক্ষায়: ভিটামিন এ-এর প্যাপিন নামের উপাদান আছে পেঁপেতে যা শরীরের ত্বক মৃতকোষগুলো সরিয়ে ফেলতে সাহায্য করে। শরীরের নিউক্লিওপ্রোটিন ভেঙ্গে ফেলে এবং কম মাত্রায় সোডিয়াম ত্বককে আদ্র রাখে।

আরো পড়ুনঃ নতুন জুতা পরে পায়ে ফোসকা পড়লে করণীয় জানুন

হজমি গুণ: পেঁপে প্যাপিন এনজাইম থাকায় তারা খাদ্যের বিপাক প্রক্রিয়া সাহায্য করে। এটি মাংস নরম করতেও ব্যবহৃত। এতে তন্তু ও পানির পরিমাণ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে। পেঁপের আরো গুণ। পেঁপেতে একদিকে যেমন সবজি অন্যদিকে ফল। কাঁচা থাকাতে পেঁপে সবজি ভর্তা ভাজি আর রান্না করে খাওয়া যায়। পাকলে পেতে হয় সুস্বাদু ফল।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment