প্রতিদিন সকালে আমলকি খেলে যেসব উপকার পাবেন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৬, ২০২১

আমরা শুধু ক্ষুধা মেটানোর জন্যই খাবার খাই না। সুস্বাস্থ্যের জন্য খাবার গ্রহণ করি। তাই পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ খাবার খায়। এ কারণে নিয়ম করে অনেক ফল‌ও খেয়ে থাকি। এসব ফলের মধ্যে অন্যতম হচ্ছে আমলকি। এবার জেনে নিন নিয়ম করে প্রতিদিন আমলকি খেলে যেসব উপকার হয়।

আরো পড়ুনঃ ব্রণ কমায় এবং ত্বক উজ্জ্বল করে সজনে পাতা, জানুন ব্যবহার পদ্ধতিসহ

আমাদের সারা বছর সুস্থ থাকার জন্য নিয়মিত আমলকি খাওয়া জরুরি। শুধু ফলে নয় আমলকি পাতা ঔষধ হিসেবে ব্যবহার করা হয়। ভিটামিন সি-তে ভরপুর আমলকি। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারা ও কাগজি লেবু দিয়ে যথাক্রমে ৩-১০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে। কমলালেবুর চেয়ে ২০ গুণ, আমের চেয়ে ২৪ গুণ, এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে।

১. চুল ভাল রাখতে আমলকির জুড়ি মেলা ভার। চুলের গোড়া মজবুত করে, খুশকির সমস্যা মেটায়, পাকাচুল প্রতিরোধ করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে আমলকি।

২. আমলকি হজমশক্তি বাড়ায়। বদহজম ও কোষ্ঠকাঠিন্য পাইলসের সমস্যা দূর করে। এক গ্লাস দুধ বা পানিতে আমলকীর গুঁড়া ও সামান্য চিনি মিশিয়ে দিনে দু'বার খান এসিডিটি থেকে দূরে থাকবেন।

৩. প্রতিদিন সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে ত্বকের কালো দাগ ছোপ দূর হয় ত্বক উজ্জ্বল হয়।

৪. আমলকিতে রয়েছে ফাইটোকেমিক্যাল যা চোখের জন্য উপকারী। আমলকির রস দৃষ্টিশক্তি বাড়ায়। এছাড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ চোখ চুলকানো বা পানি পড়ার সমস্যা থেকে রেহাই মেলে।

আরো পড়ুনঃ চুলের আগা ফাটা রোধে জাদুকরী হেয়ার প্যাক তৈরির পদ্ধতি

৫. প্রতিদিন আমলকির রস খেলে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয় দাঁত মজবুত থাকে।

৬. আমলকি টক তাই মুখের রুচি ও স্বাদ বাড়ায়। রুচি বৃদ্ধি ও খিদে বাড়ানোর জন্য আমলকীর গুঁড়ার সঙ্গে মধু ও মাখন মিশিয়ে খান।

৭. প্রতিদিন সকালে নিয়ম করে আমলকি খেলে ওজন কমবে ঝটপট। পাশাপাশি শরীর ঠান্ডা রাখে, পেশি মজবুত করে, হৃদযন্ত্র ও ফুসফুস ভালো রাখে, মস্তিষ্কের শক্তি বর্ধন করে।

৮. আমলকি ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। কোলেস্টেরল কমায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment