রাতে তরমুজ খেলে যেসব সমস্যা হতে পারে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১৭, ২০২১

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। লাল টুকটুকে রসালো এই ফলটি খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। শারীরিক বিভিন্ন উপকারিতা ও মিলে তরমুজ থেকে।

ভিটামিন, মিনারেল, খনিজ পদার্থ সবই থাকে তরমুজে। এতে আছে পটাশিয়াম ও লাইকোপিনের মতো শক্তিশালী সব খনিজ উপাদান।

একাধিক স্বাস্থ্য উপকারিতা আছে তরমুজে‌। পেশীর ব্যথা দূর করা থেকে শুরু করে হৃদরোগের সমস্যা সমাধানে আমাকে কি আমি স্যারের বিরুদ্ধে লড়াই করে তরমুজে থাকা পুষ্টিগুণ।

আরো পড়ুনঃ মন ভালো নেই বুঝবেন যেসব লক্ষণে

বিশেষ করে গর্ভবতী নারীদের কে তরমুজ খাওয়ার জন্য বিশেষভাবে পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ এতে রয়েছে অনেক পানি। যা গর্ভাবস্থায় ফোলাভাব ও বিভিন্ন অসুস্থতা থেকে মুক্তি দেয়। এমনকি তরমুজের বীজে ও আছে স্বাস্থ্য উপকারিতা।

তবে মনে রাখবেন, সঠিক উপায় এবং সময়ে তরমুজ না খেলে ঘটতে পারে শারীরিক বিভিন্ন সমস্যা। যেমন রাতে যদি আপনি তরমুজ খেয়ে থাকেন তাহলে পেট ব্যথা থেকে শুরু করে নানা ধরনের সমস্যা হতে পারে-

- সন্ধ্যার পর থেকে শরীরের হজম ব্যবস্থা কমে যায়। এজন্য ডিনারে হালকা খাবার রাখতে বলা হয়। তরমুজা অনেক পানি এবং প্রাকৃতিক অ্যাসিড থাকে, যা হজমের ক্ষেত্রে পেট ব্যথা বা গ্যাস্ট্রিকের সমস্যার কারণ হতে পারে।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

- তরমুজে অনেক প্রাকৃতিক চিনি রয়েছে। যদিও শরীরের জন্য একটি ভালো তবে রাতে মিষ্টি জাতীয় খাবার পরিহার করা উচিত। এতে ওজন বাড়তে পারে

- তরমুজে ৯২ শতাংশ পর্যন্ত পানি থাকে। তাই রাতে তরমুজ খেলে, বারবার টয়লেটে যেতে হতে পারে আপনাকে। এছাড়াও পেটের ফোলা ভাব হতে পারে।

- রাতে তরমুজ খেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। উপরোক্ত সমস্যাগুলো দেখা দিলে তাতে আপনি ঠিক ভাবে থামাতে পারবেন না।
তাহলে তরমুজ খাবেন কখন?

- দিনের যেকোনো সময় আপনি তরমুজ খেতে পারেন। তবে একসঙ্গে বেশি না খেয়ে বরং অল্প অল্প করে কয়েক বার কয়েক টুকরা তরমুজ খেতে পারেন।

- সবচেয়ে ভালো হয় সকালের নাস্তায় যদি আপনি তরমুজ খেতে পারেন। তাহলে শরীরে এনার্জি পাবে আর আপনি থাকবেন ফুরফুরে।

আরো পড়ুনঃ যে ৬ সমস্যা অবহেলা করলে পুরুষের বিপদ

- মনে রাখবেন, তরমুজ খাওয়ার ৩০-৪৫ মিনিটের মধ্যে পানি পান করা থেকে বিরত থাকবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment