প্রকৃতির অনাবিল সৌন্দর্যে ভরপুর ট্যাংরাগিরি ইকো-ট্যুরিজম

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ৮, ২০১৮

সাগরপাড়ে সবুজের সমারোহ, সঙ্গে আছে বন্যপ্রাণীর অবাধ বিচরণ ও পাখির কলতান। প্রকৃতির এ অনাবিল সৌন্দর্য একই সঙ্গে উপভোগ করা সম্ভব বরগুনা জেলার তালতলী উপজেলার সোনাকাটা এলাকায় গড়ে ওঠা ট্যাংরাগিরি ইকো-ট্যুরিজমে। তিনদিকে সাগর ও নয়টি খালবেষ্টিত এ বনাঞ্চল গড়ে উঠেছে নিশানবাড়িয়া ও নিদ্রাসখিনা এলাকার প্রায় ১০ হাজার ৬৩৩ একর উপকূলীয় ভূমির ওপর।

যা দেখতে পাবেন :

প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি ট্যাংরাগিরি সংরক্ষিত বনাঞ্চলটি বন্যপ্রাণীর অভয়ারণ্য। বনের ভেতর দুর্গম সরু রাস্তা ধরে হাঁটতে হাঁটতে চোখে পড়বে লোহার বেড়া দিয়ে আটকানো বিশাল বনভূমির মধ্যে হরিণ, বাঘ, বানর, শূকরসহ নানা প্রাণীর অবাধ বিচরণ। বনের ভেতর কৌতূহল বাড়িয়ে দিতে পারে কাঠবিড়ালির গাছে গাছে লাফালাফির অনন্য সুন্দর দৃশ্য। নানান সুরেলা কণ্ঠে এখানে উপভোগ করা যায় পাখপাখালির মিষ্টি কলকাকলি। সাগরপাড়ে গড়ে ওঠা বনাঞ্চলটিতে রয়েছে কুমির ও কচ্ছপের আলাদা সংরক্ষিত বাসস্থান। বনের ভেতর দিয়ে বয়ে চলা খালগুলোতে দেখা মেলে হরেক প্রজাতির মাছের। শীতকালে এসব খালে নৌ ভ্রমণে মেতে ওঠেন দর্শনার্থীরা। গভীর অরণ্যের বুকচিরে এসব নৈসর্গিক দৃশ্য দেখতে দেখতে চোখে পড়বে সাগরের বিশালতা। আছে সুবিশাল সমুদ্রসৈকত। এখানকার সূর্যোদয় ও সূর্যাস্তের অপরূপ দৃশ্য মুগ্ধ করবে যে কাউকে।

যাতায়াত :

ঢাকা থেকে সড়ক ও নৌপথে সরাসরি পটুয়াখালী ও বরগুনায় আসা যায়। সায়েদাবাদ ও গাবতলী থেকে সাকুরা, ঈগল, সোনারতরী, সুরভী, কনকসহ বিভিন্ন বাস সার্ভিসযোগে পটুয়াখালী পৌঁছাতে জনপ্রতি খরচ হবে ৪০০-৬০০ টাকা। অন্যদিকে সদরঘাট থেকে সুন্দরবন, কাজল, সাত্তার খান, প্রিন্স আওলাদ ও এআর খান লঞ্চযোগে পটুয়াখালী পৌঁছাতে লাগবে ৩০০-১০০০ টাকা। পটুয়াখালী থেকে আমতলী যেতে হবে, যাতে খরচ হবে জনপ্রতি ৬০ টাকা। আমতলী থেকে মোটরসাইকেলযোগে তালতলীর ট্যাংরাগিরি ইকো-ট্যুরিজমে যেতে খরচ হবে ১৫০-১৭০ টাকা। এ ছাড়া আকাশপথে বরিশাল পর্যন্ত আসা যাবে। সেখান থেকে ট্যাংরাগিরি বনাঞ্চলে পৌঁছাতে খরচ হবে ২৫০-৩০০ টাকার মতো।

থাকা-খাওয়া : পটুয়াখালী ও বরগুনা জেলা শহরে থাকার জন্য রয়েছে ভালো মানের আবাসিক হোটেল। এসব হোটেলে রয়েছে সুলভ মূল্যে থাকা-খাওয়ার সুব্যবস্থা।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment