খুলনা জেলার আরেকটি নাম হলো জাহানাবাদ! পড়ুন বিস্তারিত 

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুলাই ১২, ২০২০

খুলনা জেলা হলো বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি প্রশাসনিক এলাকা। এটি খুলনা বিভাগে অবস্থিত। খুলনা জেলার আরেকটি নাম হলো জাহানাবাদ। জেলাটির প্রতিষ্ঠাকাল ১৮৮৫ সাল। জেলার আয়তন মোট ৪,৩৯৪.৪৫ বর্গকিমি। জনসংখ্যা মোট ২৩,১৮,৫২৭ এবং  জনঘনত্ব ৫৩০/বর্গকিমি। 

জেলাটির সাক্ষরতার হার মোট ৪৩.৯%। যা সন্তোষজনক নয় এবং তুলনামূলক অনেক কম। খুলনা জেলার উত্তরে যশোর ও নড়াইল জেলা; দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে বাগেরহাট জেলা এবং পশ্চিমে সাতক্ষীরা জেলা রয়েছে। এই জেলার জলবায়ু নাতিষীতোষ্ণ। খুলনা জেলায় রয়েছে অসংখ্যক নদী। এখানকার উল্লেখযোগ্য  নদীগুলো হচ্ছে রূপসা নদী, ভৈরব নদ, শিবসা নদী, পশুর নদী, কপোতাক্ষ নদ, নবগঙ্গা নদী, চিত্রা নদী, পশুর নদী, আঠারোবাঁকি নদী। আরও অনেক সুন্দর প্রকৃতিতে ঘেরা নদীর দেখা মিলে খুলনা জেলায়। 

খুলনা, যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন। এই বোর্ডে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা গৃহীত হয়ে থাকে। খুলনায় একটি প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, একটি সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় ও একটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। মূলত কৃষির পাশাপাশি শিল্পখাতেও  অর্থনীতি গড়ে উঠেছে এখানে। এখানে রয়েছে সাদা সোনা খ্যাত চিংড়ি মাছ চাষ করে  উৎপাদন কেন্দ্র, জুট মিল, লবন ফ্যাক্টরি, বাংলাদেশের বাসমতী 'বাংলামতি' ধান উৎপাদন করা আরো প্রভৃতি। খুলনা থেকে যে সকল পত্রিকা প্রকাশিত হয় তার মধ্যে উল্লেখযোগ্য হলঃ দৈনিক পূর্বাঞ্চল, দৈনিক তথ্য, দৈনিক প্রবাহ, দৈনিক সময়ের খবর, দৈনিক জন্মভূমি। এমন আরো কিছু বিশেষত্ব মিশে আছে খুলনার সাথে। খুলনা সারা দেশেই পরিচিত তার এসকল গুনাগুনের জন্য।

তথ্যঃ গুগল
লিখাঃ সাজিদ

Leave a Comment