ক্যালসিয়াম উৎপাদনের শহর ঝিনাইদহ সম্পর্কে পড়ুন 

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুলাই ১৯, ২০২০

ঝিনাইদহ জেলা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। ঝিনাইদহ জেলার মোট আয়তন  ১,৯৬৪.৭৭ বর্গকিমি। জেলাটির জনসংখ্যা মোট ১৭,৭১,৩০৪। পুরুষ হল জনসংখ্যার ৫০.০৪% এবং মহিলা ৪৯.৯৬%। মুসলমানরা জনসংখ্যার ৯০.৩৯%, হিন্দু ৯.৪৮%, খ্রিস্টান ০.০৬% এবং অন্যান্যরা হল ০.০৮%। জেলার জনঘনত্ব ৯০০/বর্গকিমি এবং জেলাটির সাক্ষরতার হার মোট ৬২%।

এই জেলা সম্পর্কে কথিত আছে যে, ক্যালসিয়াম উৎপাদনের জন্য '‘নবগঙ্গা’' নদী এবং '‘দহা’' নদী থেকে ঝিনুক সংগ্রহের জন্য এই এলাকা সারা দেশে বিখ্যাত হয়ে উঠেছিল। এই জেলার নাম ঝিনাইদহ “ঝিনুক”এবং “দাহ” শব্দদ্বয় থেকে উৎপন্ন হয়েছে বলে মনে করা হয়। ঝিনাইদহ জেলার পূর্ব পার্শ্বে মাগুরা জেলা, উত্তরে কুষ্টিয়া জেলা, দক্ষিণে যশোর জেলা ও পশ্চিমবঙ্গের ২৪ পরগণা, এবং পশ্চিমে পশ্চিমবঙ্গের ২৪ পরগণা ও বাংলাদেশের চুয়াডাঙ্গা জেলা  অবস্থিত। ৭টি নদ-নদী প্রবাহিত হয়েছে এ জেলার মধ্য দিয়ে: নদীগুলো হলো বেগবতী, ইছামতী, কোদলা, কপোতাক্ষ নদ, নবগঙ্গা নদী, চিত্রা নদী ও কুমার নদী।

জেলাটির ফসলাদির মধ্যে ধান, পান, পাট, গম, আখ, সরিষা,মরিচ, রসুন, পেয়াজ, বিভিন্ন ধরনের ডাল শাকসবজি হলো এই এলাকার প্রধান ফসল। ঝিনাইদহের অর্থনীতি স্বাধারণত কৃষির উপর নির্ভর্শীল। ৬৬.৫০% বাড়িতে নানা ধরনের ফসল ফলিয়ে থাকেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো ধান, পাট, আখ, গম, শাকসবজি,মসলা, ডাল। ঝিনাইদহ জেলা দিন দিন  নিজেদের উন্নতি সাধন করছে। সাথে সাথে দেশের উন্নতির পিছনে ঝিনাইদহের জেলা ব্যাপক ভূমিকা পালন করে আসছে। তাছাড়া ঝিনাদইদহ জেলাতে অনেক  দর্শনীয় স্থান রয়েছে যেগুলো পরিদর্শনে অনেক পর্যটক ছুটে আসে ঝিনাইদহের মাটিতে। উল্লেখযোগ্য কিছু স্থান হলো নলডাঙ্গা জমিদার বাড়ি ,সাতগাছিয়া মসজিদ, শৈলকুপা জমিদার বাড়ি, বারোবাজার প্রত্নতাত্ত্বিক মসজিদ,মল্লিকপুর বটগাছ।

তথ্যঃ গুগল
লিখাঃ সাজিদ

Leave a Comment