সিলেটের লালাখাল সম্পর্কে বিস্তারিত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জানুয়ারি ২৯, ২০২১

প্রকৃতির অপরুপ সৌন্দর্য উপভোগ করার জন্য আরেক উপযোগী স্থান হলো সিলেটের লালাখাল। মেঘালয় পর্বতের সবচেয়ে পুর্বের অংশ জৈন্তিয়া হিলসের ঠিক নীচে পাহাড়, প্রাকৃতিক বন, চা বাগান ও নদীঘেরা একটি গ্রাম লালাখাল। জৈন্তিয়া হিলসের ভারতীয় অংশ থেকে মাইন্ডু নদী, লালাখালের সীমান্তের কাছেই সারী নদী নামে প্রবেশ করেছে এবং ভাটির দিকে সারীঘাট পেরিয়ে গোয়াইন নদীর সাথে মিশেছে। লালাখাল থেকে সারীঘাট পর্যন্ত নদীর বারো কিমি পানির রঙ পান্না সবুজ হয়ে থাকে। মুলত জৈন্তিয়া পাহাড় থেকে আসা প্রবাহমান পানির সাথে মিশে থাকা খনিজ এবং কাদার পরিবর্তে নদীর বালুময় তলদেশের কারনেই এই নদীর পানির রঙ এরকম দেখায়।

সারীঘাটে নাজিমগড় রিসোর্ট এর একটি বোট স্টেশন আছে। এখান থেকেই বিভিন্ন ধরনের ইঞ্জিন চালিত নৌকা নিয়ে লালাখাল যাওয়া যায়। লালাখালে পৌছালে সারী নদীর তীরে নাজিমগড়ের একটি মনোরম রেস্টুরেন্ট রয়েছে- যার নাম ‘রিভার কুইন’ । লালাখালের সকল অতিথিদের জন্য এই স্থানটি উন্মুক্ত। তারপরেই রিভারকুইন রেস্টুরেন্টের পাশেই রয়েছে ‘এডভেঞ্চার টেন্ট ক্যাম্প ‘ । ভ্রমণপিপাসু এবং এডভেঞ্চার প্রিয় পর্যটকরা এখানে চাইলে রাত্রিযাপন করতে পারে। নদী পেরিয়ে লালাখাল চা বাগানের ভেতর দিয়ে রয়েছে প্রাকৃতিকভাবে গড়ে উঠা হাঁটার পথ । এদিক দিয়েই এ্যাডভেঞ্চার প্রিয়রা ট্রেইল করে থাকে।

আরো পড়ুনঃ দাম্পত্য জীবনে সমস্যার বাস্তব কিছু কারণ

এছাড়াও পাহাড়ের ঢাল ও চুঁড়োয় গড়ে উঠেছে নাজিমগড়ের বিলাসবহুল নতুন রিসোর্ট ‘ওয়াইল্ডারনেস’, যেখানে আবাসিক অতিথি ছাড়া অন্য কোনো অতিথিদের প্রবেশাধিকার নিষেধ। অনেক পর্যটকরাই সরাসরি গাড়ী নিয়ে ও লালাখাল ঘুরতে আসে। সারী ব্রীজ় পেরিয়ে একটু সামনে আসলেই রাস্তার মাঝখানে একটি পুরনো স্থাপনার দেখা মিলে। এই স্থাপনাটি ছিলো জৈন্তিয়া রাজ্যের রাজকুমারী ইরাবতীর নামে একটি পান্থশালা। সিলেট জাফলং মহাসড়কে শহর থেকে প্রায় ৪২ কিমি দূরে সারীঘাট। সারীঘাট থেকে সাধারনত নৌকা নিয়ে পর্যটকরা লালাখাল যান।

শহর থেকে লালাখাল পর্যন্ত ৬-৮ জন বহনকারী মাইক্রো ভাড়া হতে পারে ৩৫০০ - ৪০০০ টাকার মধ্যে। ৯-১২ জন বহনকারী মাইক্রো ভাড়া হতে পারে ৪৫০০ - ৫,৫০০ টাকার মধ্যে। সারীঘাট থেকে স্থানীয় নৌকা নিয়ে লালাখাল যেতে খরচ পড়বে ১০০০-১৫০০ টাকা। গাড়ী নিয়ে লালাখাল চলে গেলে রিভারকুইন রেস্টুরেন্ট থেকে আধাঘন্টার জন্য নৌকা ভাড়া পড়বে ৫০০ টাকা।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment