‍‍`ধারতি কা সওয়ার্গ‍‍` বা ‍‍`পৃথিবীর স্বর্গ‍‍` সম্পর্কে বিস্তারিত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ৬, ২০২১

“ধারতি কা সওয়ার্গ” বা “পৃথিবীর স্বর্গ” নামক দর্শনীয় একটি অপরুপ স্থান হলো ভারতের মানালী। ভারতের হিমাচল প্রদেশের কুলু জেলায় এটির অবস্থান। সমুদ্রপৃষ্ঠ থেকে মানালী এর উচ্চতা ২,০৫০ মিটার বা ৬,৭২৬ ফিট এবং হিমাচল প্রদেশের রাজধানী শিমলা থেকে এর দূরত্ব ২৭০ কি.মি. বা ১৬৮ মাইল। মানালী স্থানটি প্রকৃতির অপরূপ সাজে সজ্জিত, যা দেখতে দেখতে হারিয়ে যাওয়া যায় প্রকৃতির মাঝে।

মানালীতে এলে দেখা যাবে উঁচু নিচু বরফ আর পাথুরে পাহাড়ের এক অপূর্ব সমাহার আর সাথে রয়েছে কূলকূল শব্দে পাহাড়ের খাঁজে খাঁজে আঁকাবাঁকা ভাবে বয়ে চলা বিয়াস নদীর এক অপরূপ সৌন্দর্য। মানালি সবার কাছে প্রকৃতির এক অপার বিস্ময় ।

আরো পড়ুনঃ দাম্পত্য জীবনে সমস্যার বাস্তব কিছু কারণ

যারা পাহাড়-পর্বত আর নদী ভালোবাসে তাদের জন্য মানালি বেড়ানোর একটি আদর্শ জায়গা। মানালী যেতে হলে প্রথমেই কোলকাতা থেকে ট্রেনে বা বিমানে করে ভারতের রাজধানী দিল্লী, তারপর দিল্লী থেকে বিভিন্ন রুটের বাস ছাড়ে। মানালি যাওয়ার বাস দিল্লীর কাশ্মীরি গেট বাস টার্মিনাল থেকে ছাড়ে। মানালী যাওয়ার বাস দুই ধরনের হয়ে থাকে- পাবলিক আর প্রাইভেট পরিবহন। পাবলিক পরিবহনের মধ্যে হিমাচল এক্সপ্রেস হাইওয়ে আর প্রাইভেটের মধ্যে হিমাচল এসি ভোলভো এই দুটোই মানালির দিকে যায়। মানালিতে আলাদা আলাদা এমন অনেক দর্শনীয় স্থান আছে যা একবার গেলে বার বার সেখানে ছুটে যেতে ইচ্ছে হবে।

তার মধ্যে উল্লেখযোগ্য কিছু আকর্ষনীয় স্থান হলোঃ রোহতাং গিরিপথ। এই স্থানটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৯৭৮ মিটার বা ১৩,০৫০ ফিট উচ্চতায় অবস্থিত। মানালি শহর থেকে এর দূরত্ব ৫১ কিঃমিঃ বা ৩২ মাইল। পাহাড়ি রাস্তার আঁকাবাঁকা পথ আর প্রাকৃতিক নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে করতে রোহতাং গিরিপথে যেতে হয়। মানালীতে আইস স্কেটিং, স্লেজগাড়ী ইত্যাদি পাওয়া যায়। তারপর রয়েছে সোলাং উপত্যকা এটি রোহতাং গিরিপথ যাওয়ার পথে পড়ে এবং এর দূরত্ব মানালি শহর থেকে ১৪ কি.মি. উত্তরপশ্চিম দিকে অবস্থিত।

এখানে প্যারাসুটিং, প্যারাগ্লাইডিং, স্কেটিং ইত্যাদির ব্যবস্থা আছে। রাহালা জলপ্রপাত এটি রোহতাং গিরিপথ থেকে ফেরার পথে পড়বে। এটি মানালির আকর্ষনীয় চমৎকার একটি জলপ্রপাত। মানালীর আরেকটি অপরুপ সৌন্দর্যের অধিকারী হলো বিপাশা/বিয়াস নদ । এটি শহরের একদম গাঁ ঘেষে কূলকুল রবে আঁকাবাঁকা ভাবে বয়ে চলা বিয়াস নদী আসলেই প্রকৃতির এক অপরূপ বিস্ময়। নদীটির পানি ভীষণ ঠাণ্ডা আর এর স্রোত বেশ বিপজ্জনক।

আরো পড়ুনঃ ডিভোর্স কমানোর কিছু কার্যকরী উপায় !

এই নদীতে ঘুরে দেখার জন্য ভেলার ব্যবস্থা রয়েছে। এই উল্লেখযোগ্য স্থান গুলো ছাড়াও আরও অনেক দর্শনীয় স্থানের খোজ মিলবে মানালীতে। মানালীর সকল দর্শনীয় স্থানগুলোতে যেতে হলে গাড়ি ছাড়া কোন বিকল্প ব্যবস্থা নেই কারন গাড়ি ছাড়া আর কোন যানবাহন সেসব জায়গাগুলোতে যেতে পারে না। মানালী মূলত বড় বড় পাহাড়ের মাঝখানে গড়ে উঠেছে। এখানের মল রোড সুবিখ্যাত। মল রোডে অনেক হোটেল গড়ে উঠেছে। সেখানে নির্ভয়ে সকল পর্যটকরা থাকতে পারে। প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটার জন্য মল রোডে অনেক বিপণীবিতান আছে যেগুলো হোটেলের কাছাকাছি অবস্থিত।

তথ্যঃগুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment