ভীমবেটকা প্রস্তরক্ষেত্র

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ১৯, ২০২১

ভারতের ঐতিহ্য বহন করে এমন এবং সবচেয়ে পুরাতন নিদর্শন হলো ভীমবেটকা প্রস্তরক্ষেত্র। ভীমবেটকা প্রস্তরক্ষেত্র মধ্যপ্রদেশের ভীমবেটকার প্রস্তর যুগের একটি গুহাচিত্র। এটাই ভারতের সবচেয়ে পুরনো সভ্যতার নিদর্শন। ভীমবেটকা নিদর্শনটি ২০০৩-এ অন্যতম ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে নির্বাচিত হয়। বিভিন্ন তথ্যমতের মাধ্যমে জানা যায় ভারতীয় উপমহাদেশে মানুষের পদার্পণের প্রথম চিহ্ন উদ্ধার করা হয়েছিল এই ভীমবেটকা প্রস্তরক্ষেত্র থেকে।

বলা হয়, আর এই সূত্রে দক্ষিণ এশিয়ার প্রস্তর যুগের সূচনার সময়কালও এই প্রস্তরক্ষেত্রে প্রাপ্ত নিদর্শন অনুযায়ীই নির্ণয় করা হয়। ভীমবেটকা নিদর্শনটি দেখার জন্য ভারতের মধ্য প্রদেশ রাজ্যের রায়সেন জেলার আবদুল্লাগঞ্জ শহরের কাছে রাতাপানি ব্যাঘ্র অভয়ারণ্যে যেতে হবে।

আরো পড়ুনঃ ‘ওয়াটার থেরাপি’ -তে আপনার ওজন কমিয়ে নিন খুব সহজে

জানা যায় এর মধ্যে অন্তত কোনো কোনো গুহায় আজ থেকে আনুমানিক ১ লক্ষ বছর আগে হোমো ইরেক্টাসের বসতি ছিল, আর এই তথ্যটি যাচাই বাছাই করে আরো অনেক ইতিহাস জানা যায়। ভীমবেটকায় প্রাপ্ত কোনো কোনো গুহাচিত্রের বয়স আনুমানিক ৩০, ০০০ বছর। আর এমন ঐতিহাসিক নিদর্শন দেখতে মানুষ ছুটে চলে ঐতিহাসিক এই ভীমবেটকা নিদর্শনের দিকে।

ভীমবেটকা প্রস্তরক্ষেত্রের অবস্থান, মধ্য প্রদেশের রায়সেন জেলায়,ভোপাল শহরের ৪৫ কিলোমিটার দক্ষিণে বিন্ধ্য পর্বতের দক্ষিণ ঢালে। ভীমবেটকার প্রস্তরক্ষেত্রের সমগ্র অঞ্চলটি জুড়ে ঘন বনাঞ্চলের অন্তর্গত, প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এবং এলাকাটির অনেকাংশে অস্ট্রেলিয়ার কাকাড়ু জাতীয় উদ্যান, কালাহারি মরুভূমির বুশম্যান-দের গুহাচিত্র এবং ফ্রান্সের লাস্কো গুহাচিত্রের অনুরূপ। ইউনেস্কোর কাছ থেকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে পরিচিতি লাভ করার পরবর্তীকালে ভি.এস.বাকঙ্কর ট্রেনে করে ভোপাল যাওয়ার পথে এই অঞ্চলে স্পেন ও ফ্রান্সে দেখা প্রস্তরক্ষেত্রের অনুরূপ গঠন দেখতে পান।

আরো পড়ুনঃ ৩০-এরপরে বাচ্চা নিলে আপনি যে যে সমস্যাগুলোর মুখোমুখী হবেন!

১৯৫৭ তে পুরাতাত্ত্বিকদের একটি দল নিয়ে ঐ অঞ্চলে উপস্থিত হন এবং অনেকগুলো প্রাগৈতিহাসিক গুহা-বসতি আবিষ্কার করেন। এবং বর্তমানকালে পর্যটকরা অন্যান্য গুহাগুলো দর্শনের সময়ে একইসাথে এ গুহাগুলো সম্পর্কে অবগত হন। তারও সাথে এই রকম ৭৫০ টির বেশি গুহা-বসতি আবিষ্কার করা হয়েছিল। এদের মধ্যে ২৪৩ টি ভীমবেটকা অঞ্চলে এবং ১৭৮ টি লাখা জুয়ার অঞ্চলে।

বিশ্বের প্রাচীনতম পাথরের মেঝে ও দেওয়ালও দেখা গেছে এই ভীমবেটকা অঞ্চলে। ভীমবেটকার গুহাগুলোতে বিভিন্ন সময়ে গুহা-বসতি ও গুহাগুলোয় বহুসংখ্যক ছবি পাওয়া গেছে। ধারণা করা হয় সবচেয়ে প্রাচীন ছবিগুলো আনুমানিক ৩০,০০০ বছর প্রাচীন, কিন্তু নতুন কয়েকটা মধ্যযুগেও আঁকা হয়েছে।

আরো পড়ুনঃ আপনাদের সাধারণ অভ্যাসগুলোই আপনার মাইগ্রেনের ব্যথা বাড়ায়

আঁকায় ব্যবহৃত রঙ উদ্ভিজ্জ, এবং সময়ের সাথে সাথে এই রঙ ক্ষয় না পাওয়ার কারণ হল এই যে, ছবিগুলো আঁকা হত গুহার গভীর অংশের দেওয়ালের গায়ে। পর্যটকদের জন্য এই ছবিগুলো আর বিভিন্ন গুহাগুলো অন্যতম আকর্ষণ। আর এই পুরাতন গুহাগুলো ভারতীয় অনেক ইতিহাস বহন করে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment