ক্রোয়েশিয়ার ট্রোগির বিশ্বে পরিচিতি পর্যটকের ভ্রমণ স্থান

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • মে ৮, ২০২১

ক্রোয়েশিয়ার ট্রোগির এমন একটি স্থান হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করেছে যে সকল মানুষ এবং পর্যটকের ভ্রমণ তালিকায় এই নামটি থাকবেই। খুবই ঐতিহ্যবাহী এবং ভ্রমণ উপযোগী স্থান এই ট্রোগির। ট্রোগিরের সংস্কৃতিটি প্রাচীন গ্রীক এবং তারপরে রোমান এবং ভেনিশীয়দের প্রভাবের অধীনে তৈরি হয়েছিল।

ট্রোগিরের প্রাসাদ, গির্জা এবং টাওয়ারগুলির একটি উচ্চ ঘনত্ব রয়েছে, পাশাপাশি একটি ছোট দ্বীপের দুর্গ রয়েছে। এগুলো ঐ এলাকার মধ্যে খুবই আকর্ষনীয় এবং মানুষের সময় কাটানোর উপযোগী স্থান। "ট্রোগিরে পরিকল্পিত শাসকরা অনেক সূক্ষ্ম সরকারী এবং গার্হস্থ্য বিল্ডিং এবং দুর্গ দ্বারা সুসজ্জিত করেছিলেন। এর সুন্দর রোমানেস্ক গীর্জাটি ভিনিসিয়াল কাল থেকে অসামান্য রেনেসাঁ এবং বারোক ভবন দ্বারা পরিপূরক হয়েছে" , সূত্রঃ ইউনেস্কোর রিপোর্ট।

আরো পড়ুনঃ সঠিক উপায়ে আপনার কানের ময়লা পরিষ্কার করুন

ট্রোগিরের ঐতিহ্য এবং সকল স্থাপনা, দুর্গ এবং পরিবেশ সকল কিছুর মধ্যেই এক অন্যরকম মুগ্ধতা এবং আকর্ষণ কাজ করে। আর এই সকল স্থাপনা গুলোর ঐতিহ্যর কৌতুহূলের জন্য পর্যটকরা বারবার ট্রোগির ভ্রমণে আসেন। এবং ট্রোগিরের বিভিন্ন দুর্গ এবং ঐতিহ্য এর বাস্তব কিছু নিদর্শন স্বচক্ষে দেখার জন্য দেশ বিদেশ থেকে অনেক ভ্রমণপিপাসুরা ছুটে আসে। ট্রোগির মধ্যযুগীয় কোর, দেয়াল দ্বারা বেষ্টিত, একটি রক্ষিত দুর্গ এবং মিনার এবং রোমানেস্ক, গথিক, রেনেসাঁ এবং বারোক সময়কালের একাধিক আবাস এবং প্রাসাদ নিয়ে গঠিত।

ট্রোগিরের দুর্দান্ত ভবনটি সেন্ট লরেন্সের গির্জা, যার প্রধান পশ্চিমের পোর্টাল রাদোভানের একটি মাস্টারপিস। ট্রোগির ভ্রমণে পর্যটকদের আরও আকর্ষন হলো ঐতিহ্যবাহী অনেক প্রাসাদ। যেগুলো সকলের জন্য বিশেষ ভ্রমণ স্থান এবং নিদর্শনের তালিকায় থাকে। এবং পরবর্তীতে আরও অনেক অনেক স্থান রয়েছে ভ্রমণের জন্য। ট্রাগোর এর মধ্যেই অনেক চার্চ এবং বেদী সংগঠনের দুর্গ সহ কিছু ঐতিহ্যবাহী স্থাপনা রয়েছে তার মধ্যে ট্রাগোর এর সেন্ট পিটার চার্চ একটি যে চার্চে মহিলাদের বেনেডিক্টিন মঠের অংশ ছিল যা কিংবদন্তি অনুসারে, হাঙ্গেরির রাজা চতুর্থ বেলার স্ত্রী প্রতিষ্ঠিত করেছিলেন।

গির্জার ফুটপাথের মধ্যে একটি ট্রোগির আভিজাত্য পরিবার আন্দ্রেইস এবং সিপিকোর সমাধিসৌধ খুঁজে পায়। সেন্ট সেবাস্তিয়ানস চার্চটি ১৮৭৬ সালে ভোটদানকারী গির্জা বা ট্রোগির নাগরিকদের দ্বারা প্রদত্ত মহামারী থেকে মুক্তির জন্য প্রদত্ত একটি উপহার হিসাবে নির্মিত হয়েছিল। পূর্ব প্রাচীরের একটি অংশে সেন্ট মেরিকে উত্সর্গীকৃত ছয়টি অ্যাপস সহ একটি কেন্দ্রীয় পরিকল্পিত গির্জার অবশেষ রয়েছে।

আরো পড়ুনঃ সরিষা-মাংস ভুনা

পশ্চিম দেয়ালের বিপরীতে ক্রোয়েশীয় স্বাধীনতার যুদ্ধে পতিত ডিফেন্ডারদের নাম সম্বলিত একটি ফলক স্থির করে। তো এসকল ইতিহাস এবং স্থাপনা এবং গল্পঘেরা নিদর্শন রয়েছে যেগুলো পরিদর্শন করতে দেশ বিদেশের পর্যটকদের আগমন লক্ষ্য করা যা ট্রোগির এর মাটিতে। যদিও ট্রোগির এ ঝাকঝমক কোনো উজ্জল আয়োজন নেই তবে এটি ঐতিহ্য এবং স্থাপনার জন্য অন্যরকম একটি স্থান। ইতিহাস জানতে আগ্রহী সকল পর্যটকদের জন্য ট্রোগির একটি আদর্শ স্থান।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment